আমার খুব খুব খুব প্রিয় ৩ টি স্পোর্টস জেনারের এনিম – এনিমখোরদের দেখা ফরজ — লেখক মো আসিফুল হক

প্রথমেই বলে নেওয়া ভাল যারা “এনিম কি? এইটা খায় না মাথায় দেয়” কিংবা ” বহুতদিন ধইরা দেখুম দেখুম চিন্তা করতাছি, এইবার একটা দেইখাই ফালাই” স্টেজে আছেন তারা একটু কষ্ট করে আমার আগের কিছু পোস্টে সাজেস্ট করা কিছু এনিম আছে, অইগুলা দেখেন, এইখানের এনিমগুলা একটু অভিজ্ঞ লোকজনের জন্য, যারা অন্তত কিছু হইলেও এনিম আগে দেখছেন কিংবা এনিম নিয়ে বেশ অভিজ্ঞ। একেবারে নতুনরাও দেখতে পারেন, তবে ভাল লাগবে কি না আমি সিউর না।

তাইলে এইবার চইলা আসি রিভিউতে।:D:D
Rank 1: Hajime no Ippo: বক্সিং নিয়ে একটা এনিম। মাকুনচি ইপ্পো একটু “ইন্ট্রোভারট” টাইপ একটা ছেলে। এই জন্য সব সময় সে সিনিওরদের কাছে লাঞ্ছিত হয়। একদিন জাপানিজ মিডেলওয়েট চ্যাম্পিয়ন তাকামুরা তাকে রক্ষা করে। তাকামুরাকে দেখে ইপ্পো বক্সিং শুরু করে এবং এক সময় জাপানিজ ফেদারওয়েট চ্যাম্পিয়ন হয়ে যায়।

বেশ সহজ সরল এবং এক মুখী কাহিনী। কিন্তু কাহিনীর কোন জায়গায় এনিম ঝুলে যায় নি। খুব ফাস্ট পেসড এবং চমৎকার পার্শ্ব কাহিনী এনিমের প্রধান বৈশিষ্ট্য। ফিলারের অনুপস্থিতি এনিমের আরেকটি ভাল দিক।

Rank 2: Initial D: কার রেসিং নিয়ে একটা এনিম। মাউন্ট আকিনার একটা পেট্রোল পাম্পে কাজ করে কিছু বন্ধু। সবাই মোটামুটি কার রেসিং নিয়ে চরমভাবে আগ্রহী। তাদের একটা দলও আছে। কিন্তু তাদের একজন ফুজিওয়ারা তাকুমি।

খুব সাধারণ একটা ছেলে, যে কিনা কোন কাজেই খুব উৎসাহী না, কোন সিচুএশন সহজে ধরতে পারে না। গাড়ি নিয়ে যার কোন রকম আগ্রহ কিংবা জ্ঞান নেই। নিজেদের গাড়ির মডেলটাও সে বলতে পারে না। ঠেকায় পরে বাবার বেবসায় সাহায্য করার জন্য ১৩-১৪ বছর বয়স থেকে নিয়মিত গাড়ি চালায়। গাড়িটা আবার বেশ পুরনো মডেলের। কিন্তু নিয়মিত চালানোর ফলে এই গাড়ি নিয়েই তাকুমি অসম্ভব সব ড্রিফটের কাজ শিখে গেছে। গাড়ির স্টিয়ারিং হুইলের পিছনে তাকুমি অন্য এক মানুষ। অবলীলায় এমন সব মুভ দেয় যা অনেক প্রফেশনাল রাও ভয়ে পারফর্ম করে না। ইচ্ছা না থাকা সত্ত্বেও ঘটনাক্রমে একদিন পাশের এলাকার এক বিখ্যাত রেসারের সাথে তার রেসে নামতে হয়। এবং সকলকে অবাক করে দিয়ে সে রেসে জিতেও যায়। আর তার সামনে খুলে যায় রোমাঞ্চকর রেসিং জগতের দরজা।

টানা ৫ টা সিজন দেখছি, একটা পর্বেও মনে হয় নাই, “ধুর কি দেখতেছি?” শুরু থেকে শেষ পর্যন্ত একই স্পিডে আগাইছে এনিমটা। অসাধারণ আরেকটা এনিম।

Rank 3: Aoki Densetsu Shoot!: সকার বা ফুটবল নিয়ে একটা এনিম। এই এনিমটার যখন ১৪ পর্ব মাত্র দেখছি, তখন একটা রিভিউ লেখছিলাম। শেষ করার পর বুঝতে পারছি, শেষ করেই রিভিউটা লেখা উচিত ছিল।

এনিমটা শুরুতে একটু স্লো, কিন্তু শেষ দিকে অসাধারণ একটা কাহিনী দাড়ায়। প্রতিটা ফুটবল ম্যাচ উপভোগ্য। এইটার পিছনে টাইম পাস সার্থক। মুল নায়ক তশিহিকো তানাকার ফুটবল খেলার প্রতি প্রবল আগ্রহ, প্রচণ্ড প্রতিভা, কিন্তু বিকশিত হয় নাই। একে একে খেলতে খেলতে খেলতে প্রতিভা বিকাশ শুরু হয় ।

অন্যান্য অনেক স্পোর্টস জেনারের এনিমের মত এইটার আর্ট স্টাইলও ক্রুড আর্ট স্টাইলে করা। আগের দুইটা দেইখা শেষ করলে এইটা তো আর সমস্যা হবার কথা না।

এইখানে সব গুলা এনিমই দেখার মত। সুতরাং যারা এনিম দেখেন, এনিম ভালবাসেন তারা দেখা শুরু করে দিন। :D:D:D

Comments

comments

Leave a Reply