Coffee With Asif (CWA): Anime Review – পর্ব ৭ – Black Lagoon

2014-04-Black-Lagoon-Pictures

এনিম – Black Lagoon (Season 1)
অবস্থা – Completed
টোটাল এপি সংখ্যা – ১২

রিভিউ –

Okajima Rokuro একজন জাপানি ব্যাবসায়ী; আট দশ জন ব্যাবসায়ীর মতনই খাওয়া; ঘুম; ব্যাবসা আর উপরের বসের লাত্থি গুতো খেয়ে তার কাটে। তার জীবনে হটাত একটা পরিবর্তন আসে; যখন সে একদল ভাড়াটে গুন্ডাদের দ্বারা অপহৃত হয়। সে দেখা পায় নতুন এক জগতের; যে জগত নিদারুণ; যে জগত বিশ্বাসঘাতকতার; আবার একই সাথে যে জগত পরস্পরকে ভালবাসার; একে অন্যকে অবলম্বন করে বেচে থাকার!!!

নির্মোহ দৃষ্টিতে দেখলে Black lagoon একশন প্যাকড; গল্পে খুব বেশি গভীরতাহীন; কিছু কিছু ক্ষেত্রে দুর্বল চরিত্রায়নে পূর্ণ চানাচুর মার্কা একটা এনিম!! কিন্তু এর সফলতা হচ্ছে; সিরিজটা নিজের দুর্বলতাগুলো সমন্ধে যথেষ্ট সচেতন এবং সেগুলোকে নিজেদের শক্তিতে রুপান্তর করে নিয়েছে। একটু গভীরে দেখা যাক।

মোটামুটি চারটে প্রধান চরিত্রকে ঘিরেই সিরিজটি। প্রধান চরিত্র Revi কম বেশি প্রোটোটিপিকাল “sexy girl with guns” ক্যাটাগরিরই একজন। নিহিলিস্টিক;নীরস; স্রষ্টা আর আবেগ ভালবাসায় অবিশ্বাসী রেভির ৮-১০টা এইরকম চরিত্র থেকে বিশেষত্ব কোথায়? বিশেষত্ব সংলাপে। witty and crude – Rock এর সাথে তার কথা চালাচালি অন্তত উপভোগ্য – to say the least. এছাড়া অর্থলোভী এবং কিছু কিছু ক্ষেত্রে sociopath revir’র ভেতর নরম সত্ত্বার প্রকাশটাও এই সিরিজের একটা শক্তিশালী দিক।

 

তবে Revi কে দৃশ্যপট থেকে সরিয়ে বিবেচনা করলে বাকি চরিত্রগুলো পাতে তুলতে খানিক কষ্ট হবার কথা। মুল চরিত্র rock occasionally ব্রিলিয়ান্স দেখালেও সেটা প্রায় ক্ষেত্রেই অপ্রতুল।

এনিমেশন স্টাইল এর দিক থেকে এটা হয়ত Madhouse এর সেরা কাজগুলোর একটা নয়; তবে কাজ চমৎকার। একটা সিরিজ যার মুল থিমই ভায়োলেন্স – Black lagoon এ সে হিসেবে গোর ভাবটা যথেষ্ট কম। কিছু কিছু হলিউডি মুভির মতন টিডিয়াস on-your-face ধাঁচের brainless stupid গোলাগুলি না; বরং একশন সিনগুলো যথেষ্ট মুন্সিয়ানার সাথে করা হয়েছে। এছাড়া ক্যামেরা এঙ্গেলের কাজও বেশ দেখার মতন।

সাউন্ডট্র্যাকগুলোও চমৎকার; অন্তত একটা action based series এর কাছে যেমন আশা থাকে। সিরিজ দেখার পর খুব সম্ভবত কোন ট্র্যাক ডাউনলোডের জন্য youtube এ দৌড়াবেন না; কাজ চালিয়ে নেবার মতন সাউন্ডট্র্যাক; তবে এদের সার্থকতা সিরিজের Dark humorous টোন তৈরি করে দিয়েছে বেশ ভালভাবেই।

সিরিজের সবচেয়ে বলার মতন দিক বোধহয় ভয়েস এক্টিং। Toyoguchi Megumi রেভির ভয়েসের সারকাস্টিক এবং মোহনীয় টোন ফুটিয়ে তুলেছেন চমৎকার দক্ষতায়। এছাড়া বাকিদের কাজও ছিল বেশ চমৎকার।

দিনশেষে black lagoon এ যেমন খুব চোখ ধাঁধানো কিছু নেই; তেমনি criticize করারও খুব বেশি কিছু নেই। ভাল মন্দ মিলিয়ে একটা বেশ উপভোগ্য একটা সিরিজ!!!

211538_1403490665518_full

Comments