Movie Time With Yami – 39

1245139452_1366x768_cute-pom-poko-wallpaper-for-computer

Name: Pom Poko / Heisei Tanuki Gassen Ponpoko
Duration: 1 hr. 51 min.
MAL Score: 7.45
Ranked: 1705
Genre: Kids

 

নাট্যকার মুনীর চৌধুরী তার রক্তাক্ত প্রান্তর নাটকে একটা কথা বলেছিলেন, “মানুষ মরে গেলে পঁচে যায়, বেঁচে থাকলে বদলায়।” কিন্তু এই বদলের প্রভাবে আমাদের আশেপাশের পরিবেশের কি অবস্থা হয়, তা কি আমরা কখনো ভেবে দেখি??

বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে মানব সমাজ সব সময়ই নিজেদের ও আশেপাশের পরিবেশকে পরিবর্তন করেছে। জাপান এর টোকিও শহরও এর ব্যাতিক্রম নয়। নগরায়ন প্রকল্পের অংশ হিসেবে পাহাড় কেটে রাস্তা বানানো হচ্ছে,,বনভূমি কেটে তৈরি হচ্ছে আবাদি জমি।

কিন্তু এতে অসুবিধায় পড়ছে বনে বসবাসরত জন্তু জানোয়ার। তাদের বাসস্থল ধ্বংস হচ্ছে, তাদের খাবার কমে যাচ্ছে। এরকম সংকটময় অবস্থা দেখে বনের একদল তানুকি ঠিক করল, তারা এই নগরায়ন প্রকল্প যে করেই হোক, বাধাগ্রস্ত করবে। তানুকিদের কাছে আছে এক বিশেষ ক্ষমতা, তারা নিজেদের শরীরকে যেকোন কিছুতে পরিণত করতে পারে। তারা এই ক্ষমতা ব্যাবহার করে শুরু করল মানুষের কাজে বাধা সৃষ্টি করা।

মুভিটিতে পরিবেশের ক্ষতি করার কুফল সম্পর্কিত একটি পরিস্কার বার্তা রয়েছে, তবে আমার মনে হয়েছে, আরেকটি খুব জরুরী বার্তা মুভিটিতে দেয়া হয়েছ, তা হল পৃথিবীতে কালের বিবর্তন এর সাথে পরিবর্তন আসবেই। সেই পরিবর্তনের সাথে যে যত তাড়াতাড়ি নিজেকে মানিয়ে নিতে পারবে, ততই তার মঙ্গল হবে। বৃদ্ধ তানুকিরা এখানে বৃদ্ধ মানুষদের একটি রূপ, যারা পুরনো সংস্কৃতিকে আকড়ে ধরে রাখতে চায়, কিন্তু কালের কবলে তারাও একসময় পরিবর্তন মেনে নিতে বাধ্য হয়।

ডিরেক্টর হিসেবে তাকাহাতা ইসাও এর নাম সকল মুভিপ্রেমীদের কাছে অত্যন্ত সুপরিচিত, তার চমৎকার পরিচালনায় মুভিটি হয়ে উঠেছে অসাধারণ। তানুকিদের হাসিখুশি দুস্টুমি, নাচগানের মধ্য দিয়ে উপভোগ্যভাবে একটি খুব গভীর বার্তা প্রকাশ করা হয়েছে, যা মুভি শেষে সকলকেই ভাবিয়ে তুলবে। মুভিটির নামের সাথে কিয়োটো অ্যানিমেশন এবং স্টুডিও জিবলীর মত ভারী দুটি নাম রয়েছে, কাজেই আর্ট এবং গ্রাফিক্স বা সাউন্ডট্রাক নিয়ে সন্দেহ থাকার কোন অবকাশ নেই।

তাই হাতে তেমন কোন কাজ না থাকলে দেখে ফেলতে পারেন এই চমৎকার মুভিটি।

Movie Download Link-

http://kissanime.com/Anime/Pom-Poko

Movie time with Yami প্রচারিত হচ্ছে প্রতি বৃহস্পতিবার। সেগমেন্ট সম্পর্কে আপনার যেকোন মতামত কমেন্টে জানাতে ভুলবেন না। আশা করি মুভির সাথে আপনার উইকএন্ড ভালো কাটবে !!

Comments

comments