I Had That Same Dream Again [মাঙ্গা রিভিউ] — Rafid Rafsani

♪♪♪ Happiness doesn’t walk to you ~
that’s why you walk towards it ~ ♪♪♪
 
“What is happiness to you?” খুবই সাধারণ একটি প্রশ্ন কিন্তু মানুষ ভেদে প্রত্যেকেরই উত্তর ভিন্ন। কারো কাছে পছন্দের খাবার খাওয়াই সুখ,কারো জন্য পরিবার ও বন্ধুদের সাথে সময় কাটানোই সব।আবার কেও কেও একাএকা নিজের পছন্দসই কাজ করাকেই প্রকৃত সুখ মনে করে।
এই বিষয় নিয়েই জনপ্রিয় ” I Want to Eat Your Pancreas” এর লেখকের লেখা মাংগা “I had that same dream again”. ১২ চ্যাপ্টারের মাংগাটার মাইএনিমেলিস্টে stats দেখলাম মাত্র ৪৯০০ মেম্বার। তাই ভাবলাম একটা রিভিও লিখেই ফেলি। মাত্র ১২ চ্যাপ্টার অনুযায়ী আমি বলবো, Worth to give a try.
 
Story:
মাংগাটির কাহিনি আগায় চতুর্থ শ্রেনীর ছাত্রী Nanoka কে নিয়ে।যার স্কুল থেকে কাজ দেয় “what is happiness” এই প্রশ্নের উপর এসাইনমেন্ট। Nanoka তার পরিচিতদের সাথে এই “সুখের প্রকৃত সংগা ” খুজে বেড়ায়। তার পরিচিত মানুষ গুলা কিন্তু পরিবার অথবা স্কুলের বন্ধু নয়।তিনজন ভিন্ন বয়সের মানুষ। তাদের একজন অবসর সময়ে পরিত্যাক্ত বিল্ডিং এ হাত কেটে “কোনো বিষয় অনুভব” করতে চাওয়া হাইস্কুল ছাত্রী Minami-san.যে মা-বাবা মারা যাওয়ায় বিষন্নতায় একা দিন কাটায়। আরেকজন হাসি-খুশি ও প্রাণ-চঞ্চল Azumaboto-san. যে রাতে “অনৈতিক কাজ” করে অর্থ উপার্যন করে।কিন্তু সরল মনের Nanoka কে তার কাজ জানাতে চায় না।সবশেষে নির্জন পাহাড়ে একা থাকা Granny.যার পরিবারে কেউ নেই, একাই জীবনের শেষ সময় কাটাতে ব্যাস্ত।
এই তিনজন ভিন্ন শ্রেনীর মানুষই নানোকার বন্ধু।যারা জীবনের উপর প্রায় আশা হারিয়ে ফেললেও ও নানোকার সাথে ভালো সময় কাটায়। নানোকা আজুমাবতো-সানের সাথে অথেলো খেলে এবং স্ন্যাকস খেয়ে,মিনামি-সানের লেখা গল্প পড়ে কিংবা গ্র্যানির কুকি খেয়ে তাদের সঙ্গ উপভোগ করে।
মাংগাটি বেশ সুন্দর ভাবে চরিত্র গুলোর নিজস্ব হ্যাপিনেসের কথা তুলে ধরেছে। ৪ জনেরই ভিন্ন বয়স ও ভিন্ন জীবন। কিন্তু বয়স ও জীবন নির্বিশেষে সময়ের সাথে কিভাবে সুখের ধারনা পালটে যায় এইটাই মাংগার মূল বিষয়। পাশাপাশি নানোকার বন্ধুরা জীবন সম্পর্কে তারচেয়ে বেশি অভিজ্ঞ হওয়ায়, প্রিয়জনদের ক্ষতি, কোনও সুযোগ নিতে ব্যর্থ হওয়া, কৃতিত্ব ত্যাগ করা, সাহস গড়ে তোলার ভয় ইত্যাদি বিষয়ের প্রত্যক্ষ অভিজ্ঞতা রয়েছে। যার ফলে নানাকার যেকোনো সমস্যায় তারা নিজেদের জিবনের ব্যর্থতা থেকে পাওয়া শিক্ষা দিয়ে তাকে সাহায্য করে যেন নানোকার পরিণতি তাদের মতো না হয়।
তবে মাংগার আকর্ষনীয় দিক ছিলো, এই চারজনের মধ্যে একটা অদৃশ্য মিল।যেটা শুরু থেকেই কিছুটা ধরা গেলেও, মাঝখানে এসে অনেকটাই পরিষ্কার হয়ে যায়।এবং শেষে সম্পূর্ণ ব্যখ্যা পাওয়া যায়।এই হালকা প্লট টুইস্টটা জানার পর পুরো মাংগাটা অন্যরকম ভালো লাগবে সবার কাছে।
 
Art:
আর্ট নিয়ে আমার নিজেরই ধারনা কম তবে আর্ট স্টাইল ভালোই লেগেছে।Character design আর expression গুলা বেশ ভালো ছিলো।
Character:
মূল চরিত্র নানোকা ছোট হলেও বয়সের তুলনায় চিন্তা ভাবনা বেশ উন্নত। তার catchphrase কথা গুলা বেশ ভালো লেগেছে:
Life is like a japanese bento, you can’t put everything you want inside it.
Life is like a refrigerator, you can forget about onions but you can’t forget the cake.
Life is like a pudding, you might like the sweet part but you also have to eat the bitter part too.
 
এই রকম তার আরো কিছু কথা জীবনকে অন্যভাবে ভাবানোর মতোই। Side character দের ছোয়ায় তার বেশ ভালো ক্যারেক্টার ডেভেলপমেন্টও হয়।
 
Enjoyment:
মাংগাটা আসলেই অনেক ভালো লেগেছে না হয় রিভিও লেখার সাহস করতাম না। চরিত্র গুলার পাশাপাশি নিজের জীবনের সুখ নিয়েও বেশ ভাবিয়েছে। শুরু থেকে শেষ পর্যন্ত সব কিছুই ভালো লেগেছে। তাই সবাইকেই বলবো একবার পড়ে দেখতে।
 
Title: Mata, Onaji Yume wo Miteita
English: I had that same dream again
Genre: Drama, Psychological, Slice of life
MAL rating: 8.44
MAL ranking: #147
Anilist rating: 85%
Anilist ranking: #112
Personal rating: 9
 

Comments

Leave a Reply