আনিমে সেগমেন্ট

এনিমখোর মেম্বারদের পক্ষ থেকে আমরা বেশ সুন্দর ও অভাবনীয় কিছু আনিমে সম্পর্কিত সেগমেন্ট দেখতে পেয়েছি। আনিমে, মাঙ্গা বা মুভি রিভিউ থেকে শুরু করে জাপানিজ ভাষা শিক্ষা, আনিমের ইতিহাস কিংবা কোন আনিমে পছন্দ হলে সে ধরণের অন্য কোন আনিমে আপনার পছন্দ হতে পারে ইত্যাদি বিভিন্ন সব চমৎকার চমৎকার লেখা নিয়ে তৈরি আনিমে সেগমেন্টগুলি এখানে তুলে ধরা হল।

১/ এফ এ সি
[ফারসিম আহমেদ]

এফ এ সি, ফারসিম আহমেদ কর্নার-এর লেখাগুলিতে মূলত থাকছে ৩টি অংশ: প্রথমে একটা র‍্যান্ডম জাপানিজ টপিক, এরপর গ্রুপে সাধারণত মেনশন করা হয় না এমন একটা করে আনিমে আর মাঙ্গা সাজেশন।

২/ Coffee With Asif (CWA)
[আসিফুল হক] 

গ্রুপে স্পোর্টস জনরার এনিমখোরের সংখ্যা খুব একটা কম নয় !!! তাদের কথা মাথায় রেখেই মুলত এই আয়োজন!!! একটি করে স্পোর্টস এনিমের সংক্ষিপ্ত রিভিউ থাকবে; সে সাথে নতুন স্পোর্টস এনিমের আপ-টু-ডেট নিউজ; সম্ভব হলে লিঙ্ক এবং তর্ক বিতর্ক; বিভিন্ন আনকমন কিন্তু এনিমে কমন খেলা যেমন মাহজং বা আকাগি বা কারুতা – ইত্যাদির খেলার নিয়ম কানুন; অনলাইন লিঙ্ক; সাজেশন – সব কিছু নিয়েই আড্ডা হবে এই সেগমেন্টে!!!

৩/ জাপানিজ শিখুন, জীবন গড়ে তুলুন
[রোকেয়া শারমিন অরিন]

জাপানিজ ভাষার বিভিন্ন শব্দ, কিছু কথা, বলার স্টাইল ইত্যাদি হরেক রকমের জিনিস চটজলদি শিখিয়ে ফেলবার সুবিধার্থে এই সেগমেন্ট তৈরি হয়েছে। সেগমেন্টটিতে দুটি অংশ রয়েছে। “লার্নিং কানজি উইথ বাকারিন সামা” নামের পর্বগুলিতে বিভিন্ন কৌশলে কাঞ্জি শিখানো হয়, অন্যদিকে “জাপানিজ শিখুন, জীবন গড়ে তুলুন” নামের পর্বগুলিতে বিভিন্ন শব্দ ও কথামালা শিখানো হয়ে থাকে।

৪/ অ্যানিমের ইতিহাস
[ফাহিম বিন সেলিম]

আনিমের সুবিশাল যাত্রার শুরুটি হয়েছিল কিভাবে, জানতে চান? তাহলে পড়ে ফেলুন এই সেগমেন্টটি। আজকে আমরা আনিমের যে জগতটি দেখতে পাচ্ছি, এর একদম গোড়ার দিকের গল্পগুলি সুন্দরভাবে লিপিবদ্ধ হয়েছে এই সেগমেন্টে।

৫/ শিকড়ের সন্ধানে
[Shafiul Munir]

এতে মূলতঃ জাপানিজ হিস্ট্রি, মিথ, কালচার আর রিলিজিয়নের সাথে বিভিন্ন এনিমের কাহিনী আর ক্যারেক্টারগুলার লিঙ্ক আপ করার একটা চেষ্টা থাকবে।

৬/ All Fiction
[ফাহিম আবির/সাদমান স্পর্শ]

‘অল ফিকশন’ এর নিয়মিত টপিক হিসেবে থাকবে একটি মাঙ্গা রিভিউ, একটি লাইট নভেল রিভিউ এবং লেখক সমাচার। এক্সট্রা টপিক হিসেবে কখনো কখনো থাকবে ‘র‍্যান্ডম টপিক’, ‘ক্যারেক্টার স্পটলাইট’ এবং ‘মিউজিক কর্নার’। অল ফিকশন নামকরন করা হয়েছে মেদাকা বক্স মাঙ্গার ক্যারেক্টার কুমাগাওয়া মিসোগির অ্যাবিলিটির নামানুসারে। তাই প্রথম ইস্যুতে কুমাগাওয়ার উপর স্পটলাইট থাকছে। রিভিউ পাবলিকেশন সিস্টেমে নতুন মাত্রা এনে দেওয়া এবং মানুষকে রিভিউকৃত বিষয়গুলো পড়তে আগ্রহি করে তোলাই সেগমেন্টটির লক্ষ্য।

৭/ Movie Time With Yami
[ইয়ামি নো তেনশি]

বিভিন্ন আনিমে মুভির সাজেশন ও রিভিউ নিয়ে প্রত্যেক সপ্তাহে হাজির হচ্ছে ইয়ামির এই সেগমেন্টটি।

৮/ ‘ইফ ইউ লাইক দিস ইউ মে অলসো লাইক দ্যাট’
[ফুয়াদ হাসান]

আমাদের অনেকেই একধরনের আনিমে দেখে ঠিক সেই ধরনের আনিমের সাজেশন খুঁজি, বিশেষ করে এই কথাটি মাথায় রেখেই এই সেগমেন্ট শুরু হয়েছে। MAL অথবা Anime-planet এ সাজেশন থাকলেও সেখানে সাজেশনের সংখ্যা অনেক বেশি থাকে আর অনেক সময় মনমতো সাজেশন ও খুজে পাওয়া যায় না, তাই এই সেগমেন্ট এ ঠিক সেই ধরনের কাছাকাছি ফিল দেয় এমন আনিমে সাজেস্ট করা। 

৯/ A V’s Random Suggestion
[Na Fis-San]

অনেক দুর্দান্ত কাহিনীর ও চমৎকার প্রেজেন্টেশনের আনিমে আমাদের চেনাজানার বাহিরে থেকে যায় এদের সঠিক প্রচারণা না হবার কারণে। এদের কিছু কিছু আবার তুলনামূলক পুরানো আনিমে। এরকম রেয়ার জেম ধরণের একেকটি আনিমের রিভিউ নিয়েই থাকছে A Veteran’s Random Suggestion বা A V’s Random Suggestion সেগমেন্টটি।

১০/ Behind the Voices
[ইমামুল কবির রিভু]

সেগমেন্টটির ব্যাপারে সেগমেন্ট লেখকের কথা তুলে দেওয়া হল — “ভয়েস এক্টর-ভয়েস এক্ট্রেস এই বিষয়টা নিয়ে ঘাটাঘাটি করতে এবং মতামত শেয়ার করতে আমার বেশ ভাল্লাগে।তাই আমি চাচ্ছি এই বিষয়টা নিয়ে এনিমখোর গ্রুপে আগামী সপ্তাহ থেকে একটা সেগমেন্ট খুলব।এখানে প্রতি সেগমেন্টে একজন ভয়েস এক্টর এবং ভয়েস এক্ট্রেসকে নিয়ে কথা বলব।আপনারাও আপনাদের মতামত দিবেন।এবং মাঝে মাঝে নিজের প্রিয় ব্যান্ড অথবা গায়ক-গায়িকাদের কথা বলব,যারা আনিমের সুন্দর সুন্দর ওএসটির পেছনে কাজ করেছেন।আশা করি ভালো একটা সেগমেন্ট করতে পারব।”

১১/ এনিমে সায়েন্স
[Pavel Ahmed]

এই সেগমেন্টে এনিমের ভিতরের পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান, সমাজবিজ্ঞান, বাংলা, অংক, ইংলিশ সব ধরনের সায়েন্স নিয়ে আলোচনা করে ব্যাখ্যা বিশ্লেষণ দেওয়া হবে!
এমনকি রীতিমতো এনিম লজিক অনুসারেও সাইন্টিফিক ব্যাখ্যা বিশ্লেষণসমূহ এই পোস্টে দেওয়া হবে!!

১২/ অনন্য মাঙ্গা আসর
[Maruf Raihan]

“গ্রুপে মানগা নিয়ে আলোচনা করা হয় মাঝে মধ্যে,একটু আধটু। তাই মানগা পড়ার প্রতি আগ্রহ বাড়িয়ে মানগার প্রতি ফ্যানডম এর প্রসারে হাজির হলাম “অনন্য মাঙ্গা আসর” নিয়ে। অনেক শ্রদ্ধেয় সেনপাইরা অনেক মানগা পড়েছেন,জানেন অনেক কিছু। তাই যেকোন ভুল ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আর ১৮ বছরের ছোট্ট জীবনে নিয়মিত কিছু করতে পেরেছি বলে মনে পড়ে না,তাই এই সেগমেন্টের কোন নিয়মিত ডেটলাইন দিতে পারছি না।”

১৩/ Studio Monogatari
[Tahsin Faruque Aninda]

“গ্রুপে একটি নতুন সেগমেন্টের আয়োজন করতে যাচ্ছি, যেখানে থাকবে বিভিন্ন ধরণের গুরুত্বপূর্ণ ও অগুরুত্বপূর্ণ, জনপ্রিয় বা অজনপ্রিয় ও অল্পজনপ্রিয় কিছু আনিমে স্টুডিও নিয়ে হালকা-পাতলা কথাবার্তা। শুধু একগাদা গুরুগম্ভীর ইনফো ঢেলে দেওয়াতেই সীমাবদ্ধ থাকবে না সেগমেন্টটি, থাকবে এসব স্টুডিওর বিখ্যাত-কুখ্যাত এবং প্রায় প্রতি সিরিজেই তাদের ছাপ রেখে যাওয়া কিছু সাধারণ ঘটনার কথা। আর একারণেই সেগমেন্টটির এমন নামকরণ।”

১৪/ মাঙ্গাকা কথন
[Rezo D. Skylight]

“আমরা প্রতিদিনই অনেক ধরণের মাঙ্গা পড়ে থাকি। কিন্তু এই মাঙ্গা তৈরির পিছনে যে সকল মাঙ্গাকাদের অবদান রয়েছে তাদের কথা কিন্তু আমরা অনেকেই জানি না। তাই আমি চাচ্ছি সবাই যেন মাঙ্গা পড়ার পাশাপাশি মাঙ্গাকাদের সম্পর্কেও একটু জানুক। আর সেই উদ্দেশ্যকে কেন্দ্র করে আমি একটি নতুন সেগমেন্ট চালু করতে যাচ্ছি, যার নাম “মাঙ্গাকা কথন”।”