Sakib’s Hidden Gems – Episode #43

আনিমে: Mononoke

জানরা: মিস্টেরি, হরর, সাইকোলজিকাল, হিস্টোরিকাল, সেইনেন
এপিসোড সংখ্যা: ১২
MAL লিঙ্ক: https://myanimelist.net/anime/2246/Mononoke
 
আনিমেটি আগের দিনের জাপান ও যুগ যুগ ধরে চলে আসা নানা জাপানী উপকথাকে আশ্রয় করে বানানো হয়েছে। জাপানী লোকমুখে আছে যে, মানুষের মনের সুপ্ত ইচ্ছা ও Negative চিন্তাভাবনার উপর ভর করে সৃষ্টি হয় “মনোনোকে” নামক এক প্রকার আধিভৌতিক কিছুর। গল্পের নায়ক এক “ঔষধ বিক্রেতা”। তার কাছে রয়েছে এই মনোনোকেদের শেষ করবার জন্য একটি বিশেষ তরবারি। কোন মনোনোকের Form, Truth, আর Regret জানতে পারলেই সে ঐ তরবারি প্রয়োগ করতে পারে। গল্পের পাঁচটি ভাগের প্রতিটিতে সে একেকটি জায়গায় উপস্থিত হয়ে একটি মনোনোকে সম্পর্কে ঐ তথ্যগুলি বের করে তার বিনাশ করে।
 
আনিমের আর্টস্টাইল, গল্প বলবার ধরণ, সাউন্ড ইফেক্ট – সব জায়গায় একটি অনন্য সৃষ্টিশীলতার ছোঁয়া আছে, যা খুবই বিরল। সুনিপুণ ডিরেকশনের দ্বারা একটি ভৌতিক ও রোমাঞ্চকর পরিবেশের সৃষ্টি করা হয়েছে। এতো সুন্দরভাবে গল্পটি বলা হয়েছে আর দেখানো হয়েছে যে আপনার মনে হতেই পারে এই গল্পের জন্য এটাই আদর্শ। গল্পের একেকটি ভাগে মানুষের মনের ও তৎকালীন সমাজের নানা কুৎসিত দিক উঠে এসেছে। এছাড়া এপিসোড শুরুর গানটি খুব ভালো।
 
গল্পের পরিবেশনে একটু নন-লিনিয়ার আর পাজলের মত স্টাইল অনুসরণ করা হয়েছে। তাই মনোযোগ দিয়ে না দেখলে বুঝার ফাঁক থেকে যেতে পারে। আমি পরামর্শ দেব একটি ভাগ (arc) একেবারে দেখতে। বুঝার সমস্যা হলে কিছু অংশ আবার দেখতে, বা নেটের সাহায্য নিতে।
 
একটি ইউনিক ও সৃষ্টিশীল আনিমের খোঁজে থাকলে এটা অবশ্যই দেখবেন। হরর আর মিস্টেরি জানরার ভক্তদেরও এটা ভালো লাগবে। ও আরেকটা কথা, এই আনিমে দেখার জন্য এটার প্রিকুএল আনিমে (আয়াকাশি) না দেখলেও চলে।
 

Comments

Leave a Reply