রিভিউ কন্টেস্ট এন্ট্রি [২০১৫] #২৭: Hadashi no Gen (Bearfoot Gen) — Rafid Rahim

নামঃ Hadashi no Gen(Bearfoot Gen) [Movie]
জনরাঃTragedy,Drama,Historical
MAL  rating:  7.96

লিঙ্কঃ http://kissanime.com/Anime/Hadashi-no-Gen

৬ অগাস্ট,১৯৪৫ মানব জাতির ইতিহাসের সব চেয়ে ভয়াল দিন। এইদিনে জাপানের হিরশিমা শহরের বুকে নরক নামিয়ে আনা হয়েছিল। সেই ভয়াবহ দিনের কিছু মর্মান্তিক ঘটনা এই মুভিতে তুলে ধরা হয়েছে।

স্টোরিঃ

গল্পটি প্রধান ক্যারেক্টার একজন দুরন্ত বালক গেন(Gen) কে ঘিরেই। গেন তার পরিবার এর সাথে হিরোশিমা শহরে বাস করে।তার পরিবারে রয়েছে তার বাবা-যিনি পরিবার এর জন্য কঠোর পরিশ্রম করে খাদ্য যোগায়,তার ছোট ভাই সিনজি-যে সারাদিন গেন এর সাথে খেলা-ধুলায় মেতে থাকে,তার বড় বোন-যে শান্তশিষ্ট ও দায়িত্বশীল  এবং তার মা- যিনি জন্ম দিতে যাচ্ছে তাদের ৪র্থ সহোদর।অত্যন্ত অভাব-অনটন এর মধ্যে থাকলেও তারা সুখেই দিন কাটাত।

৬ই আগস্ট,নিত্য দিনের মত সে দিন সকালবেলাও তারা ঘুম থেকে উঠে তাদের নিত্য কাজকর্ম করতে শুরু করে,গেন তার স্কুল এর উদ্দেশে রউন হয়।

সকাল ৮টা বেজে ১৫মিনিট, “ইনলা গে” নামক বি২৯ বোমারু বিমান থেকে “লিটল বয়” হিরশিমা শহরের কেন্দ্রে নিক্ষেপ করা হোল। প্রকাণ্ড বিস্ফোরণে পুরো শহর তছনছ হয়ে গেল,মুহূর্তেই নিভে গেল হাজারো প্রাণ, শহরের একটিও দালানকোঠা অবশিষ্ট থাকল না।

হাল্কা কিছু ধ্বংসস্তূপ এর নিচে চাপা পরে গেন তার জ্ঞান হারায়। জ্ঞান ফেরার পর সে নারকীয় দৃশের সাক্ষি হয়। চারিদিকে শুধুই ধ্বংসস্তূপ এবং আহাত মানুষের হাহাকার। ক্ষতিকর তেজক্রিয়া এর আঘাতে মানুষের চামড়া পুড়ে এমন অবস্থা হয়েছে যে তাদের মানুষ বলে আর চেনা যাচ্ছে না।স্তূপ এর নিচে চাপা পরে আছে অনেকে,তাদের সাহায্য করার কেউ নেই।

গেন তার পরিবার এর কথা চিন্তা করে দৌড়ে তার বাসার দিকে রউনা হয়।তার পরিবার এর সবাই বেঁচে আছে কি? তারা কি আর স্বাভাবিক জীবনে ফিরতে পারবে?……স্পইলার না দিয়ে এখানেই বর্ণনা সমাপ্ত করলাম।

অ্যানিমেশন: মুভিটি ১৯৮৩ সালে বানানো হয়েছে তাই অ্যানিমেশনটাও সে সময় এর সাথে মানানসই । তবে এতে কিছু graphic দৃশ্য  রয়েছে। বিস্ফোরণ এর প্রতিক্রিয়া,তেজক্রিয়া এর সংস্পর্শে মানুষ এর চাপড়া বিকৃত হয়ে যাওয়া,আহাত মানুষের হাহাকার ও গোঙানি ইত্যাদি দৃশ্য ভয়ানক ভাবেই ফুটিয়ে তলা হয়েছে।

কেন আপনি এই আনিমে দেখবেন?

“Grave of fireflies” এর সাথে এই মুভি এর অনেক মিল আছে।সুতরাং যারা “Grave of fireflies দেখে অশ্রু ঝেড়ে ছিলেন,তারা এই মুভিটি দেখার আগে অবশই একটি টিস্যু বক্স নিয়ে বসবেন অশ্রু মুছার জন্য। এই মুভিটি শুধু পরমানবিক অস্ত্রের ভয়াবহতাই দেখানো হয়নি,সেই সাথে ভবিষ্যৎ প্রজন্মের কাছে সতর্ক বার্তাও পাঠানো হয়েছে ।তাছাড়া দুর্ঘটনা পরবর্তী মানুষের বেঁচে থাকার সংগ্রাম এবং অতীত কে পিছে ফেলে নতুন জীবন গড়ার অপ্রাণ চেষ্টা তুলে ধরা হয়েছে।

মুভিটি অনেক ভাল হলেও তা “Grave of Fireflies” এর ছায়ায় পোরে আন্ডার রেটেড হয়ে আছে। অনেকের মতে, কিছু দিক দিয়ে এই মুভিটি GoF কেও ছাড়িয়ে যায় ।

সব মিলিয়ে বলা যায়,এই মুভিটি একটি আন্ডার রেটেড মাস্টারপিস বটে।

27 Hadashi no Gen

Comments

comments