Coffee With Asif (CWA) -পর্ব ১০ – “চরম ফাকিবাজি” Corner – Haikyuu

Genre: Sports
Status: Ongoing (১২ টা এপি এয়ার হয়েছে)

কিছুদিন ধরেই নতুন স্পোর্টস এনিমের রিকমেন্ডেশন দেওয়ার জন্য লোকজনের রিকুয়েস্ট পাচ্ছি। আর CWA নিয়েও কিছু মেম্বার রিকুয়েস্ট করছিলেন মাঝে। কিন্তু আমার চরম আলসেমির কারণে আসলে কিছুই হচ্ছে না(এর জন্য আমি আসলেই অত্যন্ত দুঃখিত)। গত দুই তিন দিন Haikyuu দেখছিলাম; বেশ ভাল। ভাবলাম; একসাথে রথ দেখে কলাগুলোও বেচে ফেলি। তাই মুলত এই রিভিউর মত কিছু একটা লেখার অপচেষ্টা; বরাবরের মতনই।

Haikyuu সিরিজটা মুলত ভলিবল নিয়ে; এই খেলা নিয়ে আমার দেখা প্রথম সিরিজ। সত্যি বলতে খেলা বা সিরিজ – কোনটা নিয়েই খুব একটা উৎসাহ বা আগ্রহ ছিল না তেমন। প্রথম পর্বেই শক্তিমত্তায় অনেক নিচে থাকা মুল চরিত্রের তার প্রতিদ্বন্দ্বীদের কোন রকম provocation ছাড়াই “খেয়ে ফেলব; হারিয়ে দিব” টাইপ অতিরিক্ত হুমকি ধামকি (মনে রাখা ভাল; স্পোর্টস এনিম কম বেশি এইরকম ইমোশনের ডিব্বা হয়ে থাকে; সেই স্ট্যান্ডার্ডেই বেশি চোখে লেগেছে) আগ্রহ কমিয়ে দিয়েছিল অনেকটাই। তবে দ্বিতীয় এপিসোড দেখার পর বেশ খানিকটাই আগ্রহ বেড়ে গিয়েছিল। ১২ এপিসোডেও এসে সেই ভাবটা পুরোপুরি দূরীভূত না হলেও বেশ চলনসই একটা জায়গায় পৌছে গেসে সিরিজটা।

দ্বিতীয় আরেকটা সমালোচনার জায়গা বোধহয় কার শক্তিমত্তা কেমন; সে সম্পর্কে কোন সুস্পষ্ট দিক নির্দেশনা না থাকা; অনেকটা আমার ফেইরি টেইল এর কিছু এপিসোড দেখার অভিজ্ঞতার মতন। নাতসুর শক্তি এবং গিল্ডে পজিশন যা-ই হোক; প্রতিপক্ষের সবচেয়ে শক্তিশালীকে হারিয়ে দেওয়ার দায়িত্ব সবসময়েই তার কাধেই এসে পড়ে; ব্যাপারটা অনেকটা সেই রকম। অবশ্য খেলাটা নিয়ে আমার জ্ঞানের প্রবল অভাবও এর পিছনে কিছুটা দায়ী হতে পারে।

এই ব্যাপারগুলো বাদ দিলে সিরিজটা বেশ ডিসেন্ট; যদি আপনি মোটামুটি বাজারে নাম শোনা স্পোর্টস এনিমগুলোকে ডিসেন্ট হিসেবে কাউন্ট করেন আর কি ! কমেডিক এলিমেন্ট, এড্রেনালিন রাশ মোমেন্টস, মোটামুটি ফাস্ট পেস, সমানে সমানে ব্যাটেল – কোন কিছুই আহামরি না হলেও মোটেও খারাপ না। আর ইদানিং একটা ট্রেইট বোধহয় ভালই চালু হয়ে যাচ্ছে; Ace of diamond এর কল্যাণে; বিপক্ষ দল ছাড়াও নিজের দলের মধ্যে কিছুটা প্রতিদ্বন্দ্বিতা এবং মোটামুটি একটা স্ট্রং তিমের পারস্পেক্টিভ থেকে পুরো সিরিজটাকে দেখা – সেই এলিমেন্টটাও আছে কিছু পরিমাণে; যেটা বেশ রিফ্রেশিং।

মিউজিক নিয়ে আমি খানিকটা হতাশ; বিশেষত ব্যাকগ্রাউন্ড মিউজিক। দুর্দান্ত কোন মুভ বা স্পেশাল মোমেন্টে চমৎকার একটা ব্যাকগ্রাউন্ড মিউজিক মুহূর্তটার আবেদন বাড়িয়ে দিতে পারে অনেকখানি; যেইটা এই সিরিজে কিছুটা ঘাটতি আছে বলে মনে হয়েছে।

সব মিলিয়ে; “এ+” নাম্বার হয়ত দেওয়া যাবে না সিরিজটাকে; কিন্তু “এ” গ্রেড না দেবার কোনই কারণ নাই। আমার দেখে বেশ ভাল লেগেছে; সুতরাং স্পোর্টস জেনার লাভারদের জন্য অবশ্যই রিকমেন্ডেড। বাকিরা না দেখলে অবশ্য এমন কোন মাস্টারপিস মিস করবেন না, হয়ত।

– CWA প্রচারিত হচ্ছে কালে ভদ্রে; বৃহস্পতি শুক্রবারের দিকে ; এনিমখোরে !! আমাদের আর কোথাও কোন শাখা নেই !!! স্পোর্টস এনিম নিয়ে আপনার যে কোন আবদার; আবেদন; আহ্লাদ; হুমকি; জিজ্ঞাসা – সব কিছুই জানাতে পারেন আমাদের; আমরা তার সমাধান দেবার চেষ্টা করব কোন না কোন সময় ইনশাল্লাহ !!! আমাদের সাথেই থাকুন !!!

Comments

comments