আসেন এনিম দেখিঃ কি দেখবেন, কেন দেখবেন, কিভাবে দেখবেন- যারা এনিমের নামই কোনোদিন শোনেন নাই, কিংবা শুনলেও দেখেন নাই তাদের জন্য – ‘ A beginners guide to the magical world of anime’ লেখক- মো আসিফুল হক

২০১০ এর শুরুর দিকের কথা। ভার্সিটিতে ভর্তি শেষ কইরা আজাইররা ঘরে বইসা আছি। এক ফ্রেন্ড পেন্ড্রাইভ দিয়া কইল, “এইখানে একটা এনিম আছে। দেখিস।” কইলাম “এইসব পোলাপাইনের জিনিস দেইখা লাভ আছে? :|| :|| :|| ” ও কইল, ” কয়েক পর্ব দেইখা তারপর কইস।” এনিমটা ছিল “ডেথ নোট”।

যারা নিয়মিত এনিম দেখেন তারা তো বুঝতেই পারতেছেন তারপরের কাহিনী কি?!!! তারপর শুধুই ইতিহাস।:D:D:D:D এখনও ডেইলি বেসিসে এনিম দেখি। :):):)

প্রথমেই দেখা যাক এনিম কি?
এনিম, এনিমেশন, কার্টুন – সব গুলো অফিশিয়ালি মোটামুটি একই জিনিস মিন করে। তবে এদের ব্যাবহারে বেশ কিছু পার্থক্য আছে। নরমালি জাপানিজ এনিমেশনকে এনিম বলা হয়। এনিমেশন মুভি এবং কার্টুন এর সাথে এর মুল পার্থক্য বাকি দুইটা বেশ “childish” যেখানে এনিমের থিম এবং “target audience” বেশ বিস্তৃত।

এনিম নিয়া অনাগ্রহের কারন এবং জবাব-

এনিম নিয়া প্রথমেই যেই কথাটা শোনা যায় এইটা নাকি বাচ্চাদের জন্য তৈরি।শুরুতে আমারও এই ধারণা ছিল এবং প্রথম এনিম দেখার পর প্রবলভাবে সেই ধারণা পালটায়। সুতরাং যাদের এই ধারণা আছে তারা কষ্ট করে শুরুতে “ডেথ নোট” দেখেবেন। এইটা দেখার পরও যদি কেউ বলেন এনিম বাচ্চাদের জিনিস তাইলে একটাই কথা বলার আছে,” আপনার বড়দের জিনিস এখনও দুনিয়ায় তৈরি হয় নাই। অপেক্ষায় থাকেন।B-)B-)B-)

২য় আরেকটা সমস্যা ভাষা সমস্যা। এনিমে জাপানিজ ভাষায় কথা কয়। জাপানিজ তো বুঝি না। সমস্যা নাই। আমরা ৯৫% বাঙালি ইংলিশ মুভি সাবটাইটেল দিয়া দেখি। সাবটাইটেল ছাড়া একটা মুভিও দেখা হইত না। এইখানেও সেইম কেস। সাবটাইটেল আছে, সো নো চিন্তা।

এখন আসেন কি দেখবেন, কেন দেখবেন? :-& :-& :-& :-&
আপনি যদি এনিম জগতে একদম নতুন হন এবং “বাচ্চাদের জিনিস” জাতীয় বাজে ধারণা না থাকে তাইলে নারুতো দিয়া শুরু করতে পারেন। এইটার কাহিনীতে মোটামুটি কমেডি, ফাইট, রোমান্স থেইকা শুরু কইরা সবই আছে। দেখা শেষ হইলে অটোই পরের পার্ট মানে নারুতো শিপ্পুডেন দেখা শুরু করবেন এইটা সিউর।:P:P:P

কি কইলেন? নারুতো দেখছেন? এখন এই টাইপ অন্য কিছু খুজতাছেন? তাইলে মনের আনন্দে ওয়ান পিস, ব্লিচ দেখতে পারেন। কোন অংশেই হতাশ হইবেন না।

“ধুর মিয়া !!! খালি সুপার পাওয়ার জাতীয় এনিমের নাম কইতাছেন কেন? আর কোন টাইপ এনিম নাই?” থাকব না কেন? কি দেখবেন? “ধরেন গিয়া খেলাধুলা নিয়া কিছু নাই?” অবশ্যই আছে। সব রকম খেলা ধুলাই আছে। এখন তো ইউরো কাপ চলে, ফুটবল নিয়া দেখতে চাইলে “Aoki Densetsu Shoot!”, “Hungry Heart”,”Captain Tsubasa” দেখতে পারেন। “ধুর, ফুটবল ভাল লাগে না। অন্য কোন খেলা নাই?” টেনিস ভাল লাগ্লে “prince of tennis” , বাস্কেটবল ভাল লাগলে “Basquash” দেখেন।

“নারে ভাই !!! এগুলা দেখুম না, কার রেসিং এর মুভি দেইখা আর কিছু ভাল লাগে না। কার রেসিং নিয়া কিছু থাকলে ভাল হইত !!!/:)/:)/:)“। চিন্তার কিছু নাই। “initial D” দেখেন, আশা করি মুভিতে কি দেখছিলেন ভুইলা যাইবেন।

” আমি আবার বক্সিং ভালা পাই। আমার জন্য কিছু নাই?” থাকব না কেন? “hajime no ippo” দেখছেন? সবার জন্য সাজেশন রইল। খেলাধুলা ভাল লাগলে এইটা ভাল লাগবই।

“আমি আবার এইসব বাইরে বাইর হইয়া খেলাধুলা করি না। কার্ড খেলি দুর্দান্ত। ওই টাইপের কোন এনিম নিশ্চয়ই নাই?” হে হে, আছে আছে। “akagi” আর “saki” দেখছেন? যদিও কার্ড না, মাহজং নিয়া এনিম, তয় একই জিনিস। আমরা কার্ড খেলি আর জাপানিজরা মাহজং খেলে। দুইটা এনিমের গেম্বলিং পার্ট গুলা বেশী জোস।

“ধুর মিয়া !!! সেই কখন থেইকা খালি খেলাধুলা নিয়া আলোচনা করতাছেন !!!X(X(X( আর কিছু নাই নাকি? আমি মনে করেন সামুরাই বা সোরড ফাইট ভালা পাই। এইরকম কিছু আছে নাকি?” “Rurouni Kenshin” দেখেন, ভাল লাগবই।

“এত কিছু আছে রোমান্টিক টাইপ কোন এনিম নাই?” আছে আছে। এনিমের আলাদা সেকশনই আছে “হারেম” নামে। আমি অবশ্য এই টাইপ এনিম সতর্কতার সহিত এরাইয়া চলি। কেউ দেখতে চাইলে “harem anime” লেইখা গুগলে সার্চ দিলে দুনিয়ার এনিমের নাম পাইবেন।

“সবই তো কইলেন। ফ্যান্টাসি টাইপ জিনিসপত্র তো মাঝে মাঝে দেখতে মুঞ্চায়। কি করা?” “ah my goddes” আর “twelve Kingdoms” দেখেন।

” কয়দিন আগে শারলক হোমস টিভি সিরিজটা দেখলাম। খুব ভাল লাগছে। এই টাইপের কিছু আছে নাকি?” “Detective Conan” দেখেন, গোয়েন্দা টাইপ আছে, তবে ভুলেও শারলক হোমসের সাথে তুলনা করতে যাইয়েন না, ওইটা বেশী জোস জিনিস।

“সবই তো কইলেন, কিন্তু পামু কই সেইটা তো কইলেন না!!!” এইখানে বলা সব এনিমইএইখানে পাইবেন। আমি এইখান থেইকা আইডিএম দিয়া নামাইয়া দেখি।

বহুত টাইপই তো কইলাম। আরও বহু আছে। দেখা শুরু করেন, আস্তে আস্তে নিজেই জান্তে পারবেন। শুরু করাটাই কষ্ট, একবার শুরু করলে দেখবেন কি জোস জিনিস। :):):):)

হ্যাপি এনিমিং !!!!

Comments

comments

Leave a Reply