দেনপা তেকি না কানোজো (Denpa Teki na Kanojo) রিভিউ — Rafiul Alam

Denpa Teki na Kanojo

এনিমেটির টাইটেল ইংরেজি করলে হয়, ‘electromagnetic girlfriend’. শুনতে অদ্ভুত শোনালে রাইটার সার্থক। অদ্ভুত ধরনের স্লাইস অফ লাইফ/ থ্রিলার জানরার এনিমে এটি। অনেকগুলো দিক থেকে আমার অনেক প্রিয়। তার একটি হল “ক্রাফটিং”। মাত্র ২ টা ৪৫ মিনিটের এপিসোডে যে চমৎকারভাবে গল্প সাজিয়ে একাধিক টুইস্ট ডেলিভারি করেছে, তা সত্যিই উঁচু মানের প্ল্যানিং এর ফসল। ব্রেইনস বেইস স্টুডিও থেকে ২০০৯ এর ফেব্রুয়ারিতে আসে প্রথম পর্ব, ডিসেম্বরে দ্বিতীয়টি।

Synopsis: বৃষ্টিভেজা রাত, চেহারায় রক্তের ছিটাসহ এক উভ্রান্ত তরুণ, *ফ্ল্যাশকার্ড*, একটি বৈশিষ্ট্যবিহীন ম্যানিকুইন। *ফ্ল্যাশকার্ড*। এবার কোন স্কুলের ছাদে মারামারি হচ্ছে। একাই দুইজনকে কুপোকাত করল যে রাগচটা ছেলেটি, তার নাম জু’উযাওয়া জু। জু তার লকারে একটি চিঠি পেল, একজন তার সাথে দেখা করতে চায়। চিঠির প্রেরক ওচিবানা আমে নামের চোখ ঢাকা চুলের অদ্ভুত এক মেয়ে। জুর সাথে দেখা হলে সে বললো আগের জন্মে জু রাজা ছিল এবং সে (আমে) ছিল তার নাইট। আমে বললো, সে জুর সার্ভেন্ট হিসেবে নিজেকে সমর্পণ করবে। স্বাভাবিকভাবেই জু অবাক এবং বিরক্ত হয়। কিন্তু আমে, জুর পিছু ছাড়ে না। একসময় মানসিক বিকারগ্রস্ত আমেকে জু মেনে নিতে বাধ্য হয়। এরপর ঘটনায় আসে সিরিয়াল কিলিং, জুর এক ক্লাসমেট যার শিকার হয়। পরে? বাকি অংশ বরং এনিমেতেই দেখুন।

Theme setup, Animation and Music: টিপিকাল জাপানের কোন শহর আর হাইস্কুল। দা ভেরি ডেফিনিশন অফ ক্লিশে। একই সেটাপে হাজারটা এনিমে থাকলেও দেনপা তেকি না কানোজো কে আলাদা বলার প্রধান কারণ এর সিনেমাটোগ্রাফি। এত্ত ফ্লুইডভাবে ঘটনার পরিস্থিতি ফ্রেম বাই ফ্রেম তুলে ধরা হয়েছে যে বিষয়টাকে নজর দিন বা না দিন, এর নান্দনিকতা আপনাকে মুগ্ধ করবেই। আরবিটারী কোন জিনিসের ইন্সার্ট শট, জলি শট এবং সময়মত কাটপেপার লেটারের ফ্ল্যাশকার্ড ইত্যাদি এর ব্যবহার কাহিনীর প্রতি দর্শকের আকাঙ্ক্ষা বাড়িয়ে দিয়েছে।আর্টওয়ার্ক, এনিমেশনে কোন কিছু অভারডু করার চেস্টা করা হয়নি। বরং এনভায়রনমেন্টকে জীবন্ত করার ক্ষেত্রে একটা চেষ্টা লক্ষণীয়। মিউজিকের ব্যাবহার ছিল ঝোপ বুঝে কোপ দেয়ার মত। সিনগুলোর ইমোশনাল পিককে হাইলাইট করেছে।

Characters setup: আপাত দৃষ্টিতে প্রত্যেকটি ক্যারেক্টারই খুবই সাধারণ মনে হবে। ক্যারেকটার ডিজাইনও অনেক কমন টেমপ্লেট কাটআউট। কিন্তু মূল আকর্ষণ হল এদের উদ্ভ্রান্ত সাইকোলজিক্যাল দশা। ফলে দর্শক সেন্টিমেন্ট তৈরী হবে, কিন্তু অভারল কোন চরিত্রের সবগুলো কাজকে নিজের যুক্তিতে জাস্টিফাই করতে পারবেন না। দেনপা তেকি না কানোজো এমন একটি গল্প, যেখানে সবাই মানসিকভাবে টার্বুলেন্সড, কিন্তু সেদিকে নজর দেয়ার কোন প্রয়োজনও তৈরী হয় না। বিষয়টি একটু কেমন জানি, অসুস্থ কিন্তু সুন্দর।

Overall Rating:
MyAnimeList.net: 7.82 / 10
My Rating: 9 / 10

Comments

comments