Gurren Lagann [রিভিউ] — Md Asiful Haque

Gurren Lagann 1

অনেকে বলেন এই সিরিজটা আসলে দুইটা আলাদা সিরিজের ম্যাশাপ হয়ে গেসে; টাইমস্কিপের আগে এবং পরে।

আমার কাছে আসলে এইটা ‘তিনটা’ আলাদা সিরিজ মনে হইসে।

১) প্রথম ১৫ (/১৬) এপি – ৭ বছর টাইমস্কিপের আগের সময়টা। You got your average mecha series. খুব বেশি চমক নাই (Well except the one at around epi 6/7; যেইটার স্পয়লার মোটামুটি দেখা শুরুর পরেই পেয়ে গেসিলাম); লিটারেলি “মেশিনে মেশিনে ঠুয়াঠুয়ি” চলসে। হাল্কা ছোট একটা লাভ ট্রায়াংগেল আর লিরন সহ কিছু ক্যারেকটার ইন্ট্রডিউস হইল এই সময়ে; প্লাস একটা মেজর এবং অনেকগুলা মাইনর ফাইট। ইন্ট্রোডাকটরি পার্ট হিসেবে খারাপ না; কিন্তু পুরো জিনিসটা আরো অনেএএএএক কম এপির ভিতরে নিয়ে আসা যেত সম্ভবত।
এই পার্টের রেটিংঃ ৫

Gurren Lagann 2

২) পরের ৮(/৯) এপি; চন্দ্রের পতন ঠেকানো পর্যন্ত। এই সিরিজ দেখার আগে যেই ইনফোটা সবচেয়ে ইম্পর্ট্যান্ট ছিল সেটা হল – এই সিরিজের মেকাররাই Kill la kill বানাইসে। যেটা দেখার জন্য অপেক্ষা করতেসিলাম সেইটা আসলো এই সময়ে – cheesy over the top ফাইটিং (আগের পার্টের ফাইটও যথেষ্ট over the top ছিল; বাট পুরোপুরি ‘impressive’ লাগে নাই যেমনটা এই পার্টে লাগসে) এর সাথে পলিটিকাল ক্রাইসিস, ম্যাসিভ ক্যারেকটার ডেভেলেপমেন্ট; এবং বেশ কিছুটা টুইস্ট। This part was simply awesome.
এই পার্টের রেটিংঃ ৯

৩) শেষ ৩(/৪) এপি; আউটার স্পেসে গিয়ে টাইম, ডাইমেনশন অতীত ভবিষ্যৎ স্পাইরাল এন্টি-স্পাইরাল গুলায়ে খাওয়া পার্ট (১০ আর ১১ ডাইমেনশনে গিয়ে -১০ অতীত আর +৫ ভবিষ্যৎ রেঞ্জে মিসাইল দিয়ে দুই ডাইমেনশন ওয়ালা এন্টি স্পাইরালদের সাথে কিছু মানুষ কুতকুত খেলে আসছে)। The animation of these episodes was simply outstanding and breathtaking; কিন্তু আমার কাছে চন্দ্রপতন ঠেকায়ে দেওয়ার পরেই স্টোরি থামায়ে দিলে বেটার লাগতো; দুই তিন এপিতে “হাগার হাগার” info dump ব্যাপারটা ভাল্লাগে নাই। “শেষ হইয়াও হইল না শেষ” – এই ধরণের কিছু দেখাইলে আমি পার্সোনালি প্রেফার করতাম। Still; this part was quite good, too; specially animation and all the stuffs.
এই পার্টের রেটিংঃ ৭

সো ওভারঅল রেটিংঃ ৬.৪ (প্রায়) 

Gurren Lagann 4

ক্যারেকটারদের মধ্যে প্রথমে Yoko কে ফ্যানসার্ভিস হিসেবে দেখানো হলেও পরের দিকে গিয়ে তার চমৎকার ডেভেলপমেন্ট ভাল লাগসে। তবে লাস্টের দিকে চুড়ান্ত ক্লাইম্যাক্সের মধ্য দিয়ে এর ফ্ল্যাশব্যাক খুবই পেইনফুল একটা এপিসোড ছিল। এছাড়া সবচেয়ে বেশি ভাল লাগসে রসিউ চরিত্রটাকে; একটা আইডিওলোজির ম্যানিফেস্টেশন ছিল এই চরিত্র দিয়ে। সাথে লিরনকেও বেশ ভাল লাগসে।

এবং সবচেয়ে পেইন লাগসে নিয়াকে। I understand “সবার মন জয় করতে পারে এমন গুডি গুডি ফিল একটা ক্যারেকটার” দেখানোর চেষ্টা ছিল এবং দরকারও ছিল হয়ত; but she was simply irritating in every possible way.

ওভারঅল সিরিজের সাউন্ডট্র্যাক খুবই পছন্দ হইসে; প্লাস রাইট টাইমে সেইগুলার রাইট ইউজ; আর এনিমেশন তো বললামই।

At the end; পুরা সিরিজের ইন্টেনশনই ছিল সব লজিকের এগেইন্সটে গিয়ে পিওর একশন দেখানো; এবং শেষদিকে গিয়ে সেটা পুরোপুরিই করতে পেরেছে (সাথে কিছু বেশিও করসে )।

If you are a mecha fan unlike me; you will just love it.

And if you are not; chances are you will find at least the last 10-12 episodes quite fascinating and interesting.

Gurren Lagann 3

Comments

comments