Notes./Angel Notes [লাইট নোভেল রিভিউ] — Tahsin Faruque Aninda

VV_CharacterMaterialNotes./Angel Notes
Author: Kinoko Nasu
Genre: Fantasy, Magic, Supernatural, Apocalyptic World
Chapter: 8

পটভূমি:
সুদূর ভবিষ্যতের কথা, যখন পৃথিবীর মৃত্যু হয়ে গিয়েছে। কিন্তু এই মৃত গ্রহের বসবাসকারীরা ঠিকই বেঁচে আছে তাদের টেকনোলজির কারণে। মানবজাতি নিজেদের বেঁচে থাকার সুবিধার্থে জেনেটিক টেকনোলজির দ্বারা বিভিন্ন নতুন ধরণের প্রজাতি সৃষ্টি করেছে যারা মানুষ এবং অন্যান্য প্রাণির সংকর [A-rays], সৃষ্টি করেছে আরও উন্নত জাতের মানব প্রজাতি যারা এই দুষিত পরিবেশে ভালভাবে বেঁচে থাকতে পারবে।

 

 

কিন্তু মানুষদের আর A-raysদের মধ্যে ভয়াবহ বড় এক যুদ্ধ লাগে, যাতে পুরা মানবজাতির প্রায় ধ্বংস হয়ে যায়, একই সাথে পৃথিবীর বাকি যেটুকু ছিল তার অবস্থাও আরও করুণ হয়ে যায়। কিন্তু যুদ্ধে বিরতি পরে যখন পৃথিবীতে আক্রমণ করে ৮জন Aristoteles, নতুন ধরণের এই শত্রুর উদ্দেশ্য যেন পুরা পৃথিবীর বাকিটুক ধ্বংস করে দেওয়া। পৃথিবীতে বসবাসকারীদের এখন সংগ্রাম এই সকল Aristoteles দের হাত থেকে নিজেদের এবং পৃথিবীতে বাঁচানো।

 

গঠন:Guitar

৮ চ্যাপ্টারের ছোট্ট লাইট নোভেল হলেও এরই মধ্যে নাসু তার যাদু দেখিয়েছে। Kara no Kyoukai-এর মতই এখানেও গল্পের সময়ানুক্রম আগেপিছে করে রাখা হয়েছে, এবং এর কারণে গল্পের আকর্ষণটা আরও অনেক বেড়ে গিয়েছে। তবে গল্পটি পড়তে গেলে একই সাথে গল্পের পাশাপাশি এর ডিকশনারি/এনসাইক্লোপিডিয়া অংশের লেখা পড়তে হবে। মূলত, এই অংশে উল্লেখ করা ব্যাখ্যাগুলি দিয়েই আসলে পুরা ইউনিভার্সটার গঠন তুলে ধরা হয়।

 

 

পড়া শুরুর পর প্রথম কিছুক্ষণ ঘটনাক্রম বুঝতে সমস্যা হতে পারে, এবং নোভেলটির অর্ধেক পর্যন্ত না পড়া পর্যন্ত কোনকিছুই ঠিকমত বুঝে উঠা সহজ হবে না। তবে ধৈর্য্য ধরে এটুকু পড়তে পারলে বাকি অংশ বেশ আরামে পড়া যাবে।

 

চরিত্র:
ছোট গল্পে মূল চরিত্র বলতে রয়েছে ২ জন — Godo এবং V/V. দুইজনের চরিত্রের খুব বেশি ব্যাখ্যা দিতে গেলে স্পয়লার হয়ে যাবে, তবে অল্প কথায় বলতে গেলে বলা যায় কথোপকথন অংশগুলি বাদ দিলে বেশ ভালমত গল্পের সাথে মানিয়ে গিয়েছে। কথোপকথন অংশগুলি খারাপ না, তবে নাসুর জীবনের শুরুর দিকের তাড়াহুড়া করা কাজ বলে কিছুটা নবিশ ছাপ পরেছে সেখানে।

godo

*** *** ***

Ado_Edem_Slash_Emperorসমগ্র নাসুভার্সটাকে একটা শেইপ দেবার কাজ করেছে যেই লাইট নোভেল, তা হল এই Notes. বা Angel Notes. যদিও Kara no Kyoukai এর পরে এসেছে, তারপরেও নাসুভার্সের ভিত্তি ঠিক করে দেবার কাজ প্রথম করেছে কিনোকো নাসুর এই লাইট নোভেল। অবশ্য তাই বলে এমন না যে অন্যান্য গল্পগুলি না পড়লে বা সেই ব্যাপারে না জানলে এটা পড়া যাবে না। এমনকি নাসুভার্সের অন্য গল্পগুলির সাথে সামান্যই কমন জিনিস আছে এখানে।

১৯৯৯ সালের এঞ্জেলদের নিয়ে এক দৌজিন Angel Voice লিখবার আমন্ত্রণ পায় নাসু, সেখানে একই সাথে ছিল নাসুর লেখা Notes আর তাকেউচির আঁকা মাঙ্গা clowick canaan-vail. নাসুর জীবনের একদম প্রথম দিকের লেখা গল্পগুলির অন্যতম এটি, এবং দৌজিনে প্রকাশ করার জন্যে তাড়াহুড়া করে লিখতে হয়েছিল, আর সেই ব্যাপার নিয়ে নাসুর হতাশাও দেখা যায় গল্পের আগে তার ছোট্ট ভূমিকাতে। কিন্তু গল্পের পটভূমি, চরিত্র, ব্যাকগ্রাউন্ড, এবং একই সাথে পুরা ইউনিভার্সটার গঠন [যেটা পরে নাসুভার্সের অন্যান্য গল্পের সেটিং তৈরিতে বড় ভূমিকা রাখে] – সবকিছুই বেশ পরিপক্ক কাজ।

WAVE নামের একটি ব্যান্ড Notes উপলক্ষে “AFTER IMAGE” নামের একটি Doujin Orchestral Album বের করেছে, যেটি বেশ জনপ্রিয় হয়েছিল। এটিকে এই নোভেলের Unofficial OST Album হিসাবে ধরে নেওয়া যায়। বিশেষ করে এর থিম মিউজিক শুনলে সন্দেহ হতে পারে যে এটি আসলে শুধুই কি একটি আনঅফিসিয়াল এলবাম, নাকি অফিসিয়াল কোন কিছু!

【WAVE】AFTER IMAGE (C71)【Doujin Orchestral/Vocal Album】

ভবিষ্যতে নতুনভাবে এবং আরও প্রফেশনাল লেখার গঠনে Notes-এর নতুন রিলিজ হবে এমন আশা করছি। তবে এই মুহুর্তে নাসুভার্সের একগাদা কাজ জমে আছে, আর শুধুমাত্র Fate অংশের একের পর এক গল্প নিয়ে Type-Moon আর নাসু যেভাবে মগ্ন হয়ে আছে, তাতে হয়তো আশায় গুড়েবালি হলেও হতে পারে। অন্তত, ufotable-এর দ্বারা এই গল্পের OVA ভার্শন আসুক এইটুক আশা করছি।

Comments

comments