Tamayura – Let’s Photo!! রিভিউ লিখেছেন ইশমাম আনিকা

আচ্ছা, ফটোগ্রাফি জিনিসটা আপনাদের কেমন লাগে? কয়েক হাজার মেগাপিক্সেলের মোবাইল ক্যামেরা বা কয়েক কোটি টাকা দামের ডিএসএলআর এর যুগে ছবি তোলা ব্যাপারটা অনেক মামুলি হয়ে গেছে এখন, কিন্তু সেই সময়টার কথা একবার মনে করুন, যখন ফিল্ম ক্যামেরা প্রচলিত ছিল। একটা ফিল্মের লিমিট মাত্র ৩৬ টা ছবি, তাও ছবিগুলো দেখতে হলে আপনাকে টাকা খরচ করে প্রিন্ট করাতে হবে! তখন ছবি তোলার একটা চার্ম ছিল, কারণ মানুষ তখন শুধুমাত্র তাদের জীবনের বিশেষ মুহূর্তগুলোই বন্দী করত ক্যামেরায়। একেকটা ছবি হয়ে থাকত একেকটা গল্পের সাক্ষী।

যে অ্যানিমেটার কথা বলছি, সেটার মূল থিমও তাই, ছবির মাধ্যমে সকলের মাঝে উষ্ণতা ছড়িয়ে দেয়া।

Screenshot_2016-04-12-07-58-42

তামাইউরা- অ্যানিমেটির নামটি বেশ অদ্ভুত। কিন্তু এই নামের পেছনে রয়েছে সুন্দর একটা অর্থ। বলা হয়ে থাকে, যখন কোন ছবিতে মানুষের মনের উষ্ণতা, তাদের সবচেয়ে আনন্দঘন মুহূর্তগুলো ধরা পড়ে, তখন ছবিতে অনেকগুলো সাদা স্ফটিক দেখা যায়। একেই বলে তামাইউরা। আমাদের গল্পের মূল চরিত্র ফু-চান চায়, তার তোলা ছবিগুলোতে যেন এই তামাইউরা ধরা পড়ে।

Screenshot_2016-04-22-13-29-45

ফু-চান একজন হাইস্কুল ফ্রেশম্যান। বাবাকে হারিয়ে অনেকদিন পর্যন্ত সে শকের মধ্যে ছিল, যে কারণে সে তার বাবার কথা মনে করায় এমন সব জিনিস নিজের কাছ থেকে দূরে সরিয়ে রেখেছিল, এমনকি তার বাবার পছন্দের ক্যামেরাটাও।

কিন্তু একদিন বাবার তোলা ছবিগুলো দেখে ফু উপলব্ধি করে, শোক করে নয়, বরং বাবার সাথে কাটানো সুন্দর সময়গুলোকে আবার নতুন করে জাগিয়ে তোলাটাই হল বাবার প্রতি সন্মান দেখানোর সঠিক উপায়। তাই ফু-চান ঝেড়ে ফেলে সব দুঃখ, আর বাবার প্রিয় ফিল্ম ক্যামেরাটাকে সঙ্গী করে চলে আসে তাকেহারাতে; যেখানে তার বাবার যাত্রা শুরু হয়েছিল।

Screenshot_2016-04-22-13-32-04

তামাইউরা অ্যানিমেটিকে বলা যায় আরেকটি টিপিকাল কিউট গার্লস ডুয়িং কিউট থিংস অ্যানিমে, যেখানে মূল থিম হল ফটোগ্রাফি। কিন্তু এখানে প্রফেশনাল ফটোগ্রাফির দিকে তেমন একটা ফোকাস করা হয়নি, বরং ছবির সাথে আবেগের সম্পর্কটাকে ফুটিয়ে তোলা হয়েছে। যেকারণে ডিজিটাল ক্যামেরার যুগেও ফু-চান ব্যবহার করে ফিল্মের ক্যামেরা, কারণ এটাই তার বাবার সবচেয়ে সুন্দর মেমেন্টো। হাইস্কুল বালিকাদের মজার জীবন, একেকজনের জীবনের লক্ষ্য, হাসিকান্নার মুহূর্তগুলো ক্যামেরাবন্দি করে এগিয়ে চলে ফু-চানের ফটোগ্রাফি, যে ছবিগুলোতে প্রায়ই সন্ধান পাওয়া যায় তামাইউরার।

অ্যানিমেটির থিম যেহেতু ফটোগ্রাফি, সেই অনুযায়ী সেটিং তৈরি করা হয়েছে খুব সুন্দর দৃশ্য আর উৎসবমুখর পরিবেশ দিয়ে। পর্বের পর পর্ব ওরা শুধু মজা করে যাবে, সেগুলো দেখে আপনারও ইচ্ছে হবে ওদের দলে ভীড়ে যেতে। ফু-চানের তোলা ছবিগুলো দেখানোর সময়টার অ্যানিমেশন অনেক সুন্দর। আর এই অ্যানিমের প্রতিটা ওপেনিং এন্ডিং এবং ব্যাকগ্রাউন্ড মিউজিক আমার খুবই ভাল লেগেছে।

অ্যানিমেটার একগাদা পার্ট আছে, তাই সকলের সুবিধার্থে আমি সিকোয়েন্সটা লিখে দিচ্ছি-

Tamayura OVA- ৪ টি পর্ব
Tamayura Hitotose- ১২ টি পর্ব
Tamayura Hitotose OVA- ১ টি পর্ব
Tamayura More Aggressive- ১২ টি পর্ব
Tamayura More Aggressive OVA- ১ টি পর্ব

এছাড়া এই অ্যানিমের ৪ টি মুভি আছে।

যদি মনকে শান্তি দেয়া কোন হাসিখুশি দৈনন্দিন জীবন ফোকাস করা অ্যানিমে দেখতে চান, তামাইউরাকে সুযোগ দিতে পারেন।

Screenshot_2016-04-22-18-23-29

Comments

comments