Zankyou no Terror রিভিউ — Rafiul Alam

অপরাধ কি কখনও গ্রহণযোগ্য? নিজের উদ্দেশ্য হাসিলে আমরা সবাই কম বেশি তৎপর।এই চাওয়া ও না পাওয়ার কারণেই অপরাধ সংঘটিত হয়।কিন্তু সকল অপরাধের মোটিভ কী একই ধরনের?মনে হয় না! এমন একটা এনিমে,যার নাম মুখে আনলে অটোমেটিক ডেথ নোট চলে আসে।ডেথ নোট আর মন্সটারের সাথে বোধহয় সবচেয়ে বেশি মিল এটার।তবে এরকম তুলনা না করলেও আমার মতে ১৪ সালের সেরা সাইকোলজিকাল এনিমে এটা।মিউজিক,আর্টওয়ার্ক,ডিরেকশন,সব দিক থেকেই পারফেক্ট প্যাকেজ।হবেই না কেন? এনিমে ডিরেক্টর হিসেবে ছিলেন ওয়াতানাবে শিনিচিরো।যিনি কিনা ডিরেক্টর হিসেবে ছিলেন কাউবয় বিবপ,সাকামিচি আপলন,সামুরাই চাম্পলু,স্পেস ড্যান্ডির।ছিলেন এরগো প্রক্সি,ইউরেকা সেভেনের স্টোরিবোর্ডে।শুধু উনিই নন,এনিমের মিউজিক কম্পোজার ছিলেন ঘোস্ট ইন দ্য শেল খ্যাত ইয়োকো কানো।তাই বুঝতেই পারছেন,বেশ উঁচু জাতের এনিমে।তবে অপরাধ করেছে একটাই,মাত্র ১১টা এপিসোড।ঘটনা আরও বড় আশা করাই স্বাভাবিক।আর সিজন টু এর কোন সংবাদই নেই।তাই এক্ষেত্রে এন্ডিং আরও অনেক ওয়ানশট এনিমের মত “কিছু কথা ছিল বাকি” জাতীয়।

Synopsis: শুরুতেই দেখানো হয় বরফঢাকা আওমরির নিউক্লিয়ার প্লান্ট থেকে ইউরেনিয়াম চুরি হয়।পরবর্তীতে আমাদের পরিচয় হয় দুই বন্ধুর সাথে।যারা একে অপরকে নাইন আর টুয়েলভ বলে সম্বোধন করে।প্রথম এপিসোডের শুরুতেই লিসা মিশিমা নামে বুলিয়িংয়ের শিকার এক মেয়ের সাথে পরিচয় ঘটে তাদের,ঘটনাচক্রে সে নাইন ও টুয়েলভের সাথে ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃতভাবে জড়িয়ে যায়।যাহোক, নাইন ও টুয়েলভের কান্ড কীতর্ি বড়ই কৌতুহলদ্দীপক।জি,ঠিকই ধরেছেন,তারা টেরোরিস্ট।হ্যাকিং,বোমা তৈরী,এবং নেটওয়ার্কিংয়ে বিশদভাবে পারদশর্ী।নিজেদের স্পিনক্স নাম দিয়ে ভিডিও প্রকাশ করে পুলিশকে হিন্ট দিয়ে দেয় কোথায় এবং কখন বোমা বিস্ফোরন ঘটবে,এক্ষেত্রে তারা ঐতিহাসিক মিথ ব্যবহার করে।যার মর্ম উদ্ধার করতে পারেন একমাত্র পুলিশ বিভাগের সেরা গোয়েন্দা শিবাজাকি। কিন্তু মজার ব্যাপার হল তাদের বোমাবাজিতে কোন মানুষের মৃত্যু হয় না।তাহলে কী তাদের উদ্দেশ্য?

 

Theme setup, Animation & Background Music:এই তিনটা ক্ষেত্রেই এনিমেটা আমার কাছে সেরা।বর্তমান কালের জাপান হল প্রেক্ষাপট।সবই বাস্তব,সাধারণ পরিবেশ।একটু মনোযোগ দিলে বুঝতে পারবেন,যে ফোনটা ব্যবহার করা হচ্ছে তা আসলে পরিচিত iPhone 5,তেমনি ব্যবহৃত নোটবুকের পিছনের লোগোটি Apple এর মত লাগে।কোন ডার্ক ধরনের থিমকে প্রাধান্য দেওয়া হয়নি।আর্টওয়ার্ক এর চাইতে বেশি ভালো চাইতে পারবেন না।প্রাকৃতিক দৃশ্য,ব্যস্ত শহর টোকিও অথবা ঘরের ভেতরের দৃশ্য,সবকিছুই জীবন্ত মনে হবে। আমি 360p তে দেখা শুরু করেছিলাম,পরে 720p নামাতে বাধ্য হয়েছি।তাই সবাইকে বলব উপভোগ করতে চাইলে 720p তে বা 1080p তে দেখুন।প্রযুক্তির পূর্ণ স্বদব্যবহার করেছে Aniplex ও Studio Mappa.এনিমেশন খুবই সাবলীল।ফ্রেমরেটের দায়িত্বে যে ছিলেন তাকে বিশেষ ধন্যবাদ দেওয়া উচিত।আরেকটি বিষয় আমাকে মুগ্ধ করেছে,তা হল ভিউ পয়েন্ট।সিনেমায় যেমন একটা জিনিসে ফোকাস করলে অন্যান্য জিনিস ঘোলা হয়ে যায়,Zankyou no Terror এও একি কৌশল ব্যবহার করা হয়েছে। এমন না যে এটিই প্রথম,আরো অনেক এনিমেতেও আমি এই কৌশল ব্যবহার করতে দেখেছি।কিন্তু এই এনিমেতে এটাকে অন্য পযর্ায়ে নিয়ে যাওয়া হয়েছে।মনে হবে যেন কোন বাস্তব সিনেমা দেখছেন।এবার আসি ব্যাকগ্রাউন্ড মিউজিকে,শুরুতেই বলেছি,মিউজিকের দায়িত্বে ছিলেন ঘোস্ট ইন দ্যা শেল খ্যাত ইয়োকো কানো।এটার OST আমার সবচাইতে প্রিয়।”Von” শব্দটি এনিমেতে অনেকবার দেখানো হয়েছে।আইসল্যান্ডের ভাষা যার অর্থ হল Hope বা আশা। তো Von নামের ট্রাকটির ফিচারিংয়ে ছিলেন Arnor Dan. যিনি আইসল্যান্ডের অধিবাসী।তাই সত্যিকার অর্থেই এটি “Music from a cold land”

Characters Setup: নাইন ও টুয়েলভকে নিঃসন্দেহে এনিমে জগতের সবচেয়ে বুদ্ধিমানদের মাঝে স্থান দিতে হবে।দুজনের মধ্যে টুয়েলভ হাসিখুশি ও প্রাণবন্ত,আর নাইন কিছুটা শান্ত ধরনের।তবে দুজনকে মানিকজোড় বলা চলে।লিসা মিশিমা কমন ধরনের চরিত্র।পারিবারিক ভাবে বিপর্যস্ত,নিঃসঙ্গ,দুঃখী প্রকৃতির মেয়ে।যার প্রতি দর্শকদের সিম্পাথী আসবেই।নাম্বার ফাইভ স্ক্রীনে আসার সাথে সাথে যেন কাহিনীর মজা শুরু হয়।যথর্াথর্ এন্টাগনিস্ট।তবে তার ভয়েস একট্রেস আরও ভাল উচ্চারণে ইংরেজী বললে খুশি হতাম। ডিটেকটিভ শিবাজাকী হল এমন একজন,যার সাথে দর্শকও গোয়েন্দাগিরী করবেন।অভিজ্ঞ ও যুক্তিবাদী এই গোয়েন্দার কাজের প্রতি ভালোবাসা বেশি থাকার ফলে পরিবারকে সময় দিতে পারেন না।মন্সটারের লুঙ্গের সাথে সাদৃশ্য চোখে পড়ার মত। সাইড চরিত্রের মাঝে শিবাজাকীর সহযোগী মোটামত লোকটার “Fat people aren’t all about carbs!” কথাটি কিন্তু বেশ শিক্ষনীয়!

Over-all Rating:

MAL Rating: 8.33
My Rating: 9.5

OST link:

https://soundcloud.com/zankyou-n…/…/all-soundtracks-playlist

Von:

https://soundcloud.com/zankyou-no-terror/von

Comments

comments