জাপানিজ আ্যনিমে সিরিজ Monster: মিস্ট্রি জেনারের এই সিরিজ না দেখলে জীবন বৃথা!! — by বিডি আইডল

মূল লেখার লিঙ্ক 

ডেথ নোটের পর এটা আমার দেখা সম্ভবত দ্বিতীয় আ্যনিমে সিরিজ Monster (2004–2005)। মোট পর্ব ৭৪। ২০০৪-০৫ সালে প্রায় দেড় বছর ধরে প্রচারিত হয় এটি। আমি সিরিজটি শেষ করেছি দুই সপ্তাহের মধ্যে। ইউটিউবে পুরো সিরিজটি আছে। ঘোরের মধ্যে শেষ করেছি এই অসাধারণ টিভি সিরিজটি।

আ্যনিমে হলেও এই সিরিজটির কিছু বৈশিষ্ট আছে–এটি একেবারেই ইউনিক কাহিনী নিয়ে তৈরি, অত্যন্ত কমপ্লেক সাইকোলজিক্যাল ড্রামা, কাহিনী জাপানে নয় জার্মানিতে, ইন-ডেপথ ক্যারেক্টার ডেভেলপমেন্টইত্যাদি। এটা ম্যাচিউরড অডিয়েন্স এর জন্য তৈরি।

কাহিনীর বিস্তারিত দিবো না…সার সংক্ষেপ দিচ্ছিঃ কাহিনী আবর্তিত হয় জিনিয়াস জাপানিজ নিউরোসার্জেন ডঃ কেনজো টেনমাকে (Kenzou Tenma) ঘিরে। ১০ বছর বয়সী একটি শিশু মাথায় গুলি খেয়ে তার হাসপাতালে আসে। তার অপারেশনে জীবন ফিরে প্রায় সেই ছেলেঃ ইয়োহান লেইবার্ট (Johan Liebert)। একই সাথে হাসপাতালে ভর্তি হয় প্রচন্ত শকে ট্রমা আক্রান্ত তার ফ্যাটারনাল জমজ বোন আনা লেইবার্ট (Anna Liebert সিরিজে পরে নিনা নামে পরিচিত)। এর কয়েকদিন পরেই এই দু’ ভাইবোন হাসপাতাল থেকে নিখোজ হয়ে যায়। আর একই সময়ে খাদ্যে বিষক্রিয়া মারা যায় ওই হাসপাতালের ডিরেক্টর সহ আরো দুই সিনিয়র ডাক্তার। পুলিশের সন্দেহ গিয়ে পড়ে ডঃ টেনমার উপর। এ ঘটনার বেশ কয়েকবছর পর সারা জার্মানি জুড়ে শুরু হয় অদ্ভুত সব সিরিয়াল কিলিং। ডঃ টেনমা জানতে পারে এর পিছনে আছে এক সাইকোপ‌্যাথ–তারই হাতে জীবন ফিরে পাওয়া ইয়োহান। শুরু হয় তার ইয়োহানকে খোজার পালা। নানা ঘটনায় পুলিশের এইসব হত্যাকান্ডের পিছনে সন্দেহ শুরু করে ডঃ টেনমাকে। শুরু হয় জার্মান সিক্রেট পুলিশের ইন্সপেক্টর লুঙ্গের (Inspector Heinrich Lunge) এর টেনমাকে খোজার অভিযান।

ইয়োহানকে পুরো সিরিজে অতিমানবীয় ক্ষমতার অধিকারী বলে মনে হলেও সে আসলে ঠান্ডা মাথার সাইকোপ‌্যাথ। মানুষের সাথে অল্প সময় মিশেই তার চিন্তা-ভাবনা প্রভাবিত করার ক্ষমতা তার আছে। সিরিজটিতে কম্যুউনিষ্ট শাসনামলে পূর্ব জার্মানি, চেক প্রজানতন্ত্র ইত্যাদি এলাকাতে যে ভয়ের রাজত্ব এবং চাইল্ড এবিউজ করা হয়েছে নানা রকম পরীক্ষা-নীরিক্ষার নামে সেইসব বিষয় এসেছে।

এরকম জটিল কাহিনীর সাইকোলজিক্যাল সিরিজ আর আছে কিনা আমার সন্দেহ আছে। যারা আ্যনিমের ভক্ত না…তারা এই সিরিজটি দিয়ে শুরু করুন…আ্যনিমে সম্পর্কে ধারণা পাল্টে যাবে।

ইউটিউবে পুরো সিরিজটি আছে। তবে আমি নিশ্চিত নই বাংলাদেশ থেকে এই লিংক দেখা যাবে। ইংরেজীতে ডাব করা এই অফিসিয়াল লিংক থেকেই আমি সিরিজটি দেখেছি। এছাড়া ইউটিউবে পার্ট করা আছে প্রায় সবগুলো পর্বই।

Comments

Leave a Reply