All Fiction 2 (Eid Special Edition): Top 5 Anime Duo Review

ঈদ উপলক্ষে স্পেশাল কিছু লেখার ইচ্ছা ছিল। সবাই কত আর্টওয়ার্ক আর ঈদ মোবারক পোস্টাচ্ছে, তাই আমিও আর চুপচাপ থাকতে পারলাম না। অল ফিকশন ২য় ইস্যু পুরোপুরি পোস্ট করতাম, কিন্তু লেখালেখিই এখনো শেষ হয়নি, ইমেজ+হাইপারলিঙ্ক ইন্সারটিং তো পরের কথা। স্পর্শ গেছে গ্রামের বাড়ি, ও না আসলে অল ফিকশনের কাজও আগানো যাচ্ছে না, মূল ইস্যু প্রকাশ করতে দেরি হবে। তাই ঈদ উপলক্ষে আমার ‘টপ ৫ অ্যানিমে Duo রিভিউ’ পোস্ট করছি, অল ফিকশনের ২য় ইস্যুর ঈদ স্পেশাল হিসেবে। পরে এই লিস্টটাকে আরও সম্প্রসারিত করে স্পর্শকে নিয়ে টপ মাঙ্গা Duoদের সহ ডকটাকে সমৃদ্ধ করবো।

প্রথমেই বলে নিই, অনেকেই Duo বলতে Couple মনে করে ভুল করে, কিন্তু Duo আর Couple পুরাপুরি ভিন্ন ব্যাপার। এ বিষয়ে আর বিস্তারিত নাহয় আরেকদিন বলবো। খুবই অল্প অ্যানিমে দেখেছি, তাই বেশি ক্যারেক্টার চিনিনা, অনেক বস ডূও ক্যারেক্টার বাদ পড়লে দুঃখিত। মেইন্সট্রিম অ্যানিমে ক্যারেক্টারদের এই লিস্টের অন্তর্ভুক্ত করা হয়নি।

1. Vash the Stampede and Nicholas D. Wolfwood
Anime: Trigun

ট্রাইগানের ভক্তদের কাছে এই ডূওর নাম উচ্চারণ করা মানেই একগাদা ফিলস ট্রিপ। বহু চড়াই-উৎরাই এবং লড়াইয়ে এই ডূওর ব্যাক টু ব্যাক ফাইট ভোলা যায় না। ওয়েস্টার্ন সাই-ফাই অ্যানিমে ট্রাইগানে এই দুই দোস্তর অতুলনীয় বন্দুকবাজি আর মানুষ খুন না করে বিশাল বিশাল ফাইট জেতার অ্যাবিলিটি সবসময় চোখে লেগে থাকার মত। ভাশের চিরহাস্যোজ্জল মুখ এবং প্যাসিফিজম, আর নিকের বিশাল ক্রুশ, যার মধ্যে থাকতো পিস্তল থেকে শুরু করে রকেট লঞ্চার এবং আরও নানাজাতের অস্ত্র, এমন এক্সেন্ট্রিক() ডূও খুব কমই আছে।তাই আমার তালিকায় এই দুজনের স্থান সবার উপরে।

2. Edward Elric and Alphonse Elric
Anime: FMA and FMAB

মৃত মাকে ফিরিয়ে আনার প্রয়াসে বড় ভাই এডওয়ার্ড হারায় এক হাত, আর ছোটভাই আলফনসে হারায় তার সম্পূর্ণ দেহ। ছোটভাইয়ের হারানো দেহ ফিরে পাওয়া এবং অনেক অজানা প্রশ্নের জবাব পাবার লক্ষ্যে স্টেট অ্যালকেমিস্ট হিসেবে যাত্রা শুরু করে কিশোর এডওয়ার্ড। পুরো অ্যানিমেজুড়েই আমরা দেখতে পাই দুই ভাইয়ের সংগ্রাম, মন উথালপাথাল করা এক অনবদ্য কাহিনী। হমুনকুলাসদের সাথে ফাইট, অ্যালকেমির হাজারো রহস্য উদঘাটন, তাদের পিতার অতীত, মায়ের মৃত্যু… এবং হমুনকুলাসদের ফাদারের সাথে শেষযুদ্ধ, অন্তঃপ্রাণ এলরিকভাইদ্বয় নিঃসন্দেহে সর্বকালের সেরা অ্যানিমে ডূওদের তালিকায় সবচেয়ে উপরের দিকে থাকবে।

3. Natsume and Madara
Anime: Natsume Yuujinchou

নাতসুমের মৃত্যুর পর তার ‘ইউজিনচো‘ পাবার লক্ষ্যে তার আমরণ দেহরক্ষী হতে রাজি হয় ভয়ঙ্কর শক্তিশালী ইয়োকাই মাদারাইউজিনচো হল ইয়োকাইদের নামসম্বলিত এক বই, যে বইয়ের সত্যিকার মালিক ওই ইয়োকাইদের ডাকলে সাথে সাথেই ইয়োকাইরা হাজির হয়। আর মাদারা হল গোলগাল বিড়ালের ছদ্মবেশী প্রচণ্ড শক্তিশালী বিশাল এক নেকড়েসদৃশ ইয়োকাই। সারাক্ষণই নাতসুমেকে মৃত্যুহুমকি দিতে থাকা মাদারার খুনসুটি আর আশ্চর্য রকমের শান্ত, অনাথ কিশোর নাতসুমের সাথে ইয়োকাইদের নানা কাহিনী, নাতসুমে এবং তার দাদির অতীত উন্মোচনের মাধ্যমে এগোতে থাকে গল্প। নাতসুমেকে ক্ষতিকর ইয়োকাই ও তাদের শাপশাপান্ত থেকে রক্ষা করা, সময়ে সময়েনাতসুমের সাথে রাগ-অভিমান করা আহ্লাদী বিড়াল মাদারার দুষ্টামি… এ যেন ‘অন্তরে মধু, মুখে বিষ’। স্লাইস অফ লাইফের বেস্ট ডূওদের মধ্যে এই ডূও অবশ্যই থাকবে, এবং তারা স্থান করে নিয়েছে আমার লিস্টের ৩ নম্বরে।

4. Isaac Dian and Miria harvent
Anime: Baccano!

আইজ্যাক এবং মিরিয়া। যতটা না কাপল, তার চেয়ে বেশি ‘ডূও’ এই স্যাটায়ারিক জুটি তাদের প্রাণবন্ত কার্যকলাপের দ্বারা বাকানো’ অ্যানিমের প্রথম থেকে শেষ পর্যন্ত মাতিয়ে রেখেছে। তাদের কাণ্ডকারখানা বাচ্চাদের মত মনে হতে পারে, কিন্তু এর মাঝে লুকিয়ে আছে গভীর কিছু অর্থ(স্যাটায়ার এক্সপ্লেইন করার মত বোকামি আমি করতে চাইনা, নিজ যোগ্যতায় বুঝে নিন)। সামান্য ব্যাপারকে অসামান্য লেভেলে নিয়ে যাওয়া, আবার ছোটোখাটো বিষয়গুলো বুঝতে ভুল করে ‘তিলকে তাল করা, তালকে মাকাল করা’ এই জুটি বেদম হাসাবে আপনাকে, তাদের আদিখ্যেতা আর ফালতু কাজ করার উদ্দীপনা তাদেরকে রেখেছে আমার ডূও লিস্টের ৪ নম্বরে।

5. Mashiro Moritaka and Takagi Akito
Anime: Bakuman

মাশিরো মোরিতাকা, তাকাগি আকিতো, দুই মাঙ্গা আর্টিস্ট বন্ধুর মাঙ্গাকা হয়ে ওঠার অনবদ্য কাহিনী বাকুমান। প্রতিভাবান আর্টিস্টমাশিরোকে প্রচুর জোরাজুরি করে তার টীমআপ করতে রাজি করায় মাশিরোর ক্লাসমেট তাকাগি। ধীরে ধীরে তারা ‘আশিরোগি মুতোউ‘ নামে একের পর এক প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে থাকে, ওয়ান শট মাঙ্গা সাবমিট করতে থাকে। এবং প্রচুর চেষ্টার পর তারাশউনেন জ্যাকের(জাম্পের বাকুমান ভার্শন) রেগুলার মাঙ্গাকা হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করে। শত প্রতিকুলতার মোকাবিলা করে তারা তাদের স্বপ্নপূরণের পথে এগিয়ে যায়, এবং শেষ পর্যন্ত তাদের নিরলস পরিশ্রম সফলতার মুখ দেখে। মাশিরো এবং তাকাগি হল পারফেক্ট ডূওর উজ্জ্বল দৃষ্টান্ত। স্বপ্নপূরণের পথে নিরন্তর কাজ করে যাওয়া, মাঙ্গাকাদের জীবনের নানা দিক অতীব সুন্দরভাবে ফুটিয়ে তুলেছে এই ডূও।

Comments

comments