Best Sports Anime (2014) – Kuroko no Basket 2nd Season

একটা স্পোর্টস এনিম সিরিজ ভাল লাগার জন্য কোন জিনিস সবচেয়ে বেশি দরকার? আমার মনে হয় বেশিরভাগ মানুষই যে উত্তরটার সাথে একমত হবেন সেটা হচ্ছে “entertainment factor”. Cause let’s face it, ক্যারেক্টার ডেভেলপমেন্ট, চমৎকার স্টোরি, বাস্তবতার সাথে পরিচয় করায় দেওয়া, একটা থিম – এইসব ভারী ভারী জিনিসের জন্য স্লাইস অফ লাইফ বা সাইকোলোজিকাল – অনেক জন্রার সিরিজই রয়েছে। দিনশেষে পিওর এন্টারটেইনমেন্টের জন্যও কিছু জিনিস আলাদা করে রাখতে হয়; এবং তার জন্য এনিমের ক্ষেত্রে স্পোর্টস জন্রার চেয়ে ভাল কিছু হতে পারে না। আর এই মানদন্ডে বিবেচনা করলে খুব স্বাভাবিকভাবেই এই বছরে মেম্বারদের ভোটে সেরা সিরিজ নির্বাচিত হয়েছে kuroko no Basuke – season 2.
অসংখ্য জ ড্রপিং মোমেন্ট, প্রায় প্রত্যেকটা স্কুলের এক বা একাধিক চরিত্রের ভাল রকম স্ক্রিনটাইম, হাই ক্যালিবার প্লে, ডিফেন্স, অফেন্স,‌ স্পিড, থ্রি পয়েন্টার, ডাঙ্ক, ফেইক, পাস – প্রত্যেকটা টিমের আলাদা শক্তিকে স্পষ্টভাবে ফুটিয়ে তোলা, অবিশ্বাস্য মুভগুলোর যথাসম্ভব বিশ্বাস্য ব্যাখ্যার চেষ্টা, চরিত্রগুলোর অভ্যন্তরীণ মনস্তাত্ত্বিক লড়াই – সব মিলিয়ে স্পোর্টস এনিম লাভাররা অন্তত এই সিরিজটিকে ভুলতে পারবেন না অনেকদিন। ৪৫% ভোট পাওয়া এই সিরিজের পাশে ২৭% ভোট পেয়ে দ্বিতীয় স্থানে এসে রীতিমত চমক দিয়েছে পিং পং। ক্লাসিক, শো কেইসে তুলে রাখার মতন এই সিরিজ মানুষ কতদিন মনে রাখবে তা হয়ত সময়ই বলে দেবে; তবে পিং পং তার থিম, সার্বজনীন বার্তা আর স্পোর্টস এর চেয়ে এর পেছনের মানুষগুলোর দক্ষ রুপায়নে মুন্সিয়ানার পরিচয় দিয়ে এনিমখোরদের হৃদয় কিছুটা হলেও জয় করে নিতে সক্ষম হয়েছে – এ কথা নির্দ্বিধায়ই বলা যায়।
এছাড়া স্পোর্টস এনিম লাভারদের জন্য দুর্দান্ত এই বছরের পোলে অন্যান্য প্রমিনেন্ট সিরিজগুলোর মধ্যে হাইকিউ, হাজিমে নো ইপ্পো, বেবি স্টেপ্স এর মতন সিরিজগুলোও ভাল লড়াই করেছে।

8-best-sports

 

Comments

comments