BLAME! [মাঙ্গা রিভিউ] — Rumman Raihan

BLAME 1

“May be on Earth.
May be in the future.”

পৃথিবী।

দিগন্তহীন, চির-প্রসারিত, কঙ্ক্রিটের তৈরি একটা জগত। সেখানে মেশিন, রোবট, সাইবর্গ আর অসংখ্য অমানবিক সব সত্ত্বা মিলে তৈরি করেছে এক ভয়াবহ ভবিষ্যতের দুঃস্বপ্ন। প্রকাণ্ড, বিস্তৃত ও বহুতল এই ডিস্টোপিয়ান পৃথিবীতে কিলি হেঁটে যায় অজানা গন্তব্যে। নেট টার্মিনাল জিন খুঁজে পাবার আশায়।

তার হাতে আছে একটা বিরল শক্তিশালী গান – গ্রাভিটেশনাল বিম এমিটার।
সে হেঁটে যায়।
ভঙ্গুর মেগাস্ট্রাকচারের আনাচে কানাচে হয়তো সে খোঁজ পাবে কোনো লুকানো সভ্যতার, আর বেরিয়ে আসবে পুরনো পৃথিবীর আদিম রহস্য।

BLAME 2

মাঙ্গাঃ BLAME!
জনরাঃ Science Fiction, Action, Psychological, Seinen, Cyberpunk, Mystery, Horror
মাঙ্গাকাঃ Tsutomu Nihei
চ্যাপ্টারঃ ৬৬
স্ট্যাটাসঃ Completed.
পাবলিশডঃ Nov 25, 1996 to Jul 25, 2003

হার্ডকোর সাইফাই গল্পের ফ্যানদের জন্য মাস্ট রিড একটা মাঙ্গা। খুব কম ডায়লগ, আর প্রচুর অ্যাকশন প্যানেলের উপর নির্ভর করে আঁকা এই মাঙ্গাটা পড়ার সময় অনেকটা গোলকধাঁধায় পরে যেতে পারেন। তবে তাতে বরং পড়ার মজা বাড়বে বৈকি।

মাঙ্গাটিতে অনেক পিওর সাইবারপাঙ্ক কনসেপ্টের পরিচয় পাবেন। যেমন গল্পের একটা মূল কল্পিত বিষয় বস্তু, নেট টার্মিনাল জিন হচ্ছে একজন সম্পূর্ণ মানুষের জিনোম। কোনো সাইবর্গের জিন নয়, ইনজিনিয়ার্ড সাব-স্পিসিস মানুষদের জিন নয়। এই নেট টার্মিনাল জিন হল নেট-স্ফেয়ারের দরজা খোলার চাবি।

আরেকটা আকর্ষণীয় দিক হচ্ছে এই গল্পের দুনিয়ার প্রত্যেকটা স্তরের পরিবেশ খুব ডিস্টিঙ্কট। আরকিটেকচার নিয়ে পড়াশোনা করা সুতোমু নিহেই তাঁর মাঙ্গার প্যানেলে প্যানেলে মেগাস্ট্রাকচারের স্পেইস আর স্কেল তৈরি করতে যে তাঁর সবটুকু দিয়েছেন তা দেখলেই বোঝা যায়। আর সেই স্তর গুলোতে বাস করা মানুষ, সাইবর্গ আর রোবট গুলোর ডিজাইনগুলো নিতান্তই বিস্ময়কর।

BLAME 3

নেটফ্লিক্সের মুভি অ্যানিমেটা একটা ছোট আর্কের উপর বেইজ করে যা অ্যাডাপ্টেশন করেছে, তাতে আমি আশাহত হয়েছিলাম। কারণ মূলত সিজিআইয়ের কারণে এই জগতটার অরগানিক, গোথিক আর সাররিয়েল আবহটা একদম হারিয়ে গেছে। সাউন্ডট্র্যাক আর ক্যারেক্টার ডিজাইনেও অনেক ত্রুটি ছিল। যদি এই মাস্টারপিস এবং বেশ জটিল সায়েন্স ফিকশনটা সত্যিকার অর্থে উপভোগ করতে চান তাহলে মাঙ্গাটা পড়ার জন্যে সাজেস্ট করবো।

আর, আরেকটা কথা। BLAME! দিয়ে কারো উপর দোষারোপ করা বুঝায়নি। BLAME! মানে Gravitational beam emitter gun এর আওয়াজ, ব্লাম!

BLAME 5

Comments

comments