Eyeshield 21 – একটি আদর্শ স্পোর্টস এনিম— লেখক মো আসিফুল হক


এনিমটা দেখা শুরুর আগে চিন্তা করতেছিলাম, আমেরিকান ফুটবল নিয়া এনিম, এই জিনিসের নিয়ম কানুন তো কিছুই জানি না।/:)/:)/:) ( আমেরিকান ফুটবল নরমাল ফুটবলের মত না, এইখানে আপ্নে হাত দিয়া, পা দিয়া জেম্নে পারেন বল নিয়া একটা জায়গায় পৌছাইতে পারলে গোল টাইপ, ৬ পয়েন্ট) যাই হোক, প্রথম পর্ব দেখলাম, দেখি বেশী ডিপে যায় নাই, আর মাঝখানে কি করছে রুলস ব্যাখ্যা করছে।
এবং এইটাই এনিমটার সবচেয়ে জোস পয়েন্ট, প্রত্যেক পর্বে একটু একটু কইরা খেলাটার রুলস, এক্সসেপসন্স, স্পেশাল মুভ, জাপান এবং আমেরিকায় লিগ, লিগের ফরম্যাট- কিচ্ছু বাদ দেয় নাই, সব ব্যাখ্যা করছে। ১৪৫ পর্ব হওয়ায় ব্যাখ্যা করার সময়ও পাইছে অনেক। পুরা এনিম দেখার পর আমি এখন খেলাটার প্রায় সব রুলস এবং স্ট্রেটেজি গুলা জানছি। :):):):)


কোবায়াকাওয়া সেনা – এনিমের মুল চরিত্র। বাকি ৮-১০ টা সাধারণ এনিম হিরোর মতই সেনাও বোকা সোকা ধরণের। স্কুল থেইকাই তারে ছোটখাটো পাইয়া লোকজন সব কাজকাম করাইয়া নিত, ফাই ফরমাশ খাটত আর কি !!!! :):):):)লোকজনের কাজ কইরা দিতে দিতে আর পালাইয়া থাকার চেষ্টা করতে করতে তার দৌড়ের স্পিড সেইরকম। আমেরিকান ফুটবলে আবার এই জিনিস খুব কাজের। সেনা যখন হাই স্কুলে আসে, তখন তার উপর চোখ পরে হিরুমা ইওইচির, যে কিনা স্কুল ফুটবল টিমের ক্যাপ্টেন , যে কিনা ডেভিল( আকুমা) নামে পরিচিত।

এই স্কুলের ফুটবল টীম “ডেইমন ডেভিল ব্যাটস” এর অবস্থা শোচনীয়। খেলোয়াড় নাই বললেই চলে, হিরুমা আর কুরিতা – এই দুইজন রেগুলার মেম্বার। অন্য স্কুলের সাথে খেলা থাকলে হিরুমা বিভিন্ন ক্লাব থেইকা লোকজন ধইরা আইনা খেলায় নামায়। সেনার স্পিড দেইখা হিরুমা সেনাকে দলে নেয় এবং এনিমের মুল ঘটনা শুরু হয়। ধীরে ধীরে সেনা একজন টপক্লাস ফুটবল প্লেয়ার হওয়া শুরু করে।


এনিমের জোস দিক গুলার একটা হইল প্রত্যেকটা দলের এবং অনেক খেলোয়াড়ের স্পেশাল এবিলিটিস গুলা। সেনার ডেভিল ব্যাটস ঘোস্ট, ডেভিল ব্যাট হারিকেন, মোন্তার ডেভিল বেকফায়ার, শিনের স্পিয়ার ট্যাকল, ট্রাইডেন্ট ট্যাকল, রিকুর রোডেও ড্রাইভ, সাকুরবার এভারেস্ট পাস- এইরকম বহু স্পেশাল মুভে এনিম ভর্তি। আর এর সাথে প্রত্যেক টিমের নানা রকম স্ট্রেটেজির মিশেলে একটা জমজমাট এনিম।


এনিমের চরিত্রগুলাও বেশ ভাল। বিশেষ কইরা হিরুমা, সেনা, শিন, সাকুরাবা, রিকু – এই চরিত্রগুলা তো বেশী অস্থির। আর বাকি চরিত্রগুলাও অসাধারণ। :):):):)


এনিমের কোন একটা দিক যদি খারাপ লাগে তবে শেষের দিকে ম্যাচগুলার লেংথ খারাপ লাগতে পারে। যেমন কোন কোন ম্যাচ ৩ পর্ব ধরে দেখাচ্ছে, ওইখানে মনে হইতে পারে ২ পর্বে শেষ করা যাইত। আমার মতে ১৪৫ পর্বকে ১০০-১১০ পর্বে শেষ করে ফেললে পারফেক্ট হইত। তবে এইটা খুব বড় একটা ফ্যাক্টর না। অল্প দুএকটা ম্যাচে এইরকম মনে হইতে পারে।


এনিমের কমেডি সাইডটা বেশ ভাল, সাধারণত স্পোর্টস এনিমে কমেডি খুব কম থাকে। কিন্তু এইখানে প্রায় পুরা এনিম জুড়েই একটা কমেডির আভাস আছে, যেইটা খুব ইন্টারেস্টিং।


হাজিমে নো ইপ্পো এবং ইনিশিয়াল ডি এর পর এইটা আমার মোস্ট ফেভারিট স্পোর্টস এনিম। সেনার ডেভিল ব্যাট ঘোস্টের সময় দেওয়া সাউন্ড ট্র্যাকটা এনিম সাউন্ড ট্র্যাকের মধ্যে আমার অন্যতম ফেভারিট।:D:D:D:D


তাহলে আর দেরি কেন? এখনই দেখা শুরু করে দিন এই দুর্দান্ত এনিমটি। :):):)

Comments

comments

Leave a Reply