Gankutsuou: The Count of Monte Cristo [রিভিউ] — Siam Maksud

Gankutsuou 1

Gankutsuou: The Count of Monte Cristo

Episodes: 24
Genre: Sci-fi(!)
MAL Rating: 8.4

আলেকজান্ডার দ্যুমার “দ্যা কাউন্ট অফ মন্টে ক্রিস্টো” বইটি হয়ত অনেকের পড়া। পড়ে না থাকলে বলব কপাল অনেক ভাল। পুরোপুরি এঞ্জয় করতে পারবেন এনিমেটি। বইটির প্লটকেই স্কেলেটন ধরেই এগিয়ে গেছে গল্প। একজন দুর্ভাগা মানুষের চূড়ান্ত প্রতিশোধের গল্পই এটা। এখন জনরায় সাই ফাই দেখে অনেকের চোখ কপালে উঠতেই পারে। ১৮০০ সালের প্লটকে রূপ দেয়া হয়েছে ৫০৫৩ সালের মহাকাশে বিস্তৃত সভ্যতার গল্পে। এখানেই জাদু-কোনো আবেদনই কমেনি তাতে, বরং বেড়েছে।

অল্প কথায় প্লট বলতে গেলে, ৫০৫৩ সালে পৃথিবীর বাইরে লুনায় (সম্ভবত আমাদের চাঁদই) বেড়াতে যায় ফরাসী এরিস্টোক্র‍্যাট ফ্রাঞ্জ ও তার বন্ধু আলবার্ট। তাদের পরিচয় হয় অদ্ভূত রহস্যময় চরিত্রের লর্ড কাউন্ট অফ মন্টে ক্রিস্টোর সাথে। সে পরিচয়ের জের ধরেই প্যারিসে আসেন তিনি। সম্ভ্রান্ত ফরাসী সমাজের অনেক উচ্চমহলে জায়গা করে নেন তিনি। ধীরে ধীরে বুনতে থাকেন বিশাল এক জাল । এরপর বললে স্পয়লার হয়ে যাবে।

এনিমেটির সবচেয়ে সুন্দর দুটি বস্তু হচ্ছে ভিজুয়াল আর ব্যাকগ্রাউন্ড মিউজিক। এত কালারফুল সাররিয়েল আর্টস্টাইল, আভিজাত্য আর প্রযুক্তির এত সুন্দর মিশেল আমি অন্য কোনো এনিমেতে পাইনি। দেখতে দেখতে কিছুক্ষণের জন্য ধুলোমাখা আর ধূসর পৃথিবী থেকে দূরে চলে যাওয়া যায়। কাহিনীবিন্যাস বেশ ভাল। যদিও শেষের দিকে এসে কয়েক এপিসোড বেশি টানা হয়ে গেছে লাগে৷ কিন্তু শেষটা বেশ সুন্দর আর ভাল লাগার মতো৷ রাজনীতি, মানুষের অভ্যন্তরীণ লোভ, আভিজাত্যের মুখোশে ঢাকা পরা পাপ, বন্ধুত্ব আর বিশ্বাসঘাতকতার এক অনিন্দ্যসুন্দর মিশেল পাওয়া যায় এতে।

যারা এনিমেতে ম্যাচিউরড গল্প খোঁজে আর ভালবাসে ভিন্ন ঘরানার ভিজুয়াল, তাদের জন্য মাস্টওয়াচ।

বিঃদ্রঃ হাই রেজ্যুলিউশনে দেখার অনুরোধ করব।

Gankutsuou 2

Comments