Kaze to Ki no Uta Sanctus/The Poem of Wind and Trees [রিভিউ] — Krista King

Kaze To Ki No Uta 1

Anime: Kaze to Ki no Uta Sanctus / The Poem of Wind and Trees.
Genre: Drama, Social Life, Psychological, Historical, Romance, Mature, Shounen-Ai.
Demographic: Shoujo, Josei (in my opinion)
Duration: 60 min
Author: Keiko Takemiya
Aired: 1987

সারসংক্ষেপ:
ফ্রান্সের এক অভিজাত ছাত্রাবাসে অনেকদিন বাদে ফিরে আসে এক প্রাক্তন ছাত্র সার্জ বাটর(Serge Battour), আর সে মনে করে যৌবনের কিছু স্মৃতিকথা।

মনে পরে, সে যখন প্রথম এসেছিল এই স্কুলে, তাকে থাকতে দেওয়া হয়েছিল এমন এক কক্ষে যেখানে কেউ থাকতে চায় না। প্রথমে টের না পেলেও সেই রাতেই পরিচিত এক ভয়ানক দৃশ্যের সঙ্গে, এক সিনিয়র ছাত্র তার রুম-মেটকে ধর্ষণ করছে। সরলমনা সার্জ বাধা দিতে গিয়ে জানতে পারে, আসলে তার রুম-মেট গিলবার্ট ককটিউ (Gilbert Cocteau) চেয়েছে তাকে বেধরক মাড়ার জন্য। এত তিরস্কার সত্তেও সার্জ গিলবার্টকে স্বাভাবিক জীবনে জীবনে ফিরিয়ে আনার চেষ্টা করে। বুদ্ধি প্রতিভা ও বন্ধুত্বপূর্ণ আচরনে সার্জ সকলের মন জয় করলেও গিলবার্টকে সে বুঝে উঠতে পারেনা কিছুতেই। তবে ক্লাসে সবাই যেভাবে গিলবার্টকে হেনস্থা করে কোথাও একটা লোকানো ব্যাথার আঁচ করে সার্জ গিলবার্টের মনে। যার ফলে স্কুলের সকলের বিরুদ্ধে প্রতিনিয়ত লড়াই করে যায় তার জন্য। অবশেষে বাস্তব সমাজ হিংসা মাদক ধর্ষণ আর অসম্ভব মানসিক যন্ত্রণা সহ্য না করতে পেরে গিলবার্ট আঁকড়ে ধরে সার্জের হাত, সার্জও অনুভব করে, হয়ত সেই পারে গিলবার্টকে অন্ধকার জগতে আলোর পথ দেখাতে।

চরিত্র:
প্রথমেই বলে রাখি গল্পের প্রত্যেক চরিত্রই ভীষণ স্বাধীন ও পরিণত।
Serg Battour – সার্জ একজন অভিজাত ও জিপসির পুত্র। সে মায়ের মত কৃষ্ণাঙ্গ হলেও বাবার মত ভীষণ প্রতিভাশালী। কোথাও একটা অসম্ভব জেদী পতিতকে দলিত হতে দেব না –”Even if it kills me, I’ll never allow someone to act violently towards others”–। তার সাথে পরিণত বিচারবুদ্ধি ও বিচক্ষণতা সার্জকে করে তুলেছে আরো আকর্ষণীয়– ”How can you call him dirty? Are you clean yourself!? All men are dirty.”–

Kaze To Ki No Uta 2

Gilbert Cocteau – গল্পের এক বিস্ময়কর অন্যতম প্রধান চরিত্র হল গিলবার্ট। স্বর্ণকেশ নীলাভ নয়ন, গিলবার্ট যেন রুপকথার রাজকুমার। ফুলের মত সুন্দর গিলবার্টের জীবন যেন অভিশাপ। প্রথমে তাকে দেখলে উদ্ভট নোংরা চরিত্রের ভিলেন মনে হলেও, পড়ে বোঝা যায়, সেই সবচেয়ে বেশী জর্জরিত ও সামাজিক নোংরামিতে আক্রান্ত। অগাস্ট বিঊ (Auguste Beau) নামক এক ব্যক্তি এর জন্য দায়ী, যার বিশ্বাস– ”The more he suffers, the more he’ll develop artistically. He will lose his indecency and become nude; his sensitivity will be pure”. সার্জ গিলবার্টকে আলো দেখালেও, অন্ধকার গিলবার্টকে শেষ পর্যন্ত গ্রাস করেই নেয়।

Kaze To Ki No Uta 3

My View:
এটি হল প্রথম সৌজো মাঙ্গা যেখানে দুটি কিশোরের মধ্যে রোমান্টিকতা ও যৌনতা দুটোই দেখানো হয়েছে, যেখানে তিক্ততা ও মাধুর্য দুইই বর্তমান।

এই গল্প সম্পর্কে যতই বলি ততই কম। প্রচুর জটিল বস্তু যেমন- মাদক, ধর্ষণ, গণিকাবৃত্তি, সামাজিক হিংসার শিকার, দ্বন্দ্ব, স্বাধীনতা ও ভালোবাসা এক ভীষণ সুন্দর আর্টিস্টিক ভাবে পরিবেশিত।

চরিত্রগুলির ভাব, ঘটনার পরিণতি আকর্ষণীয় কবিতা, জলরঙা চিত্র ও সুর দ্বারা প্রকাশিত। যেমন শুরুতেই দেখানো হয় এক শুকনো পাতা ঝরা অরণ্যের দৃশ্য আর সাথে একটা কবিতা, চিত্রগুলি যেন এক একটা কথা বলছে। আর কবিতা–
”Can you hear the song of wind and trees?
Can you hear the ruslting of our youth?
Ah, there must be others who remember.
Those who remember the good old days of their youth.”

তাছাড়া ও দেখানো হয়েছে ফরাসি ঐতিহ্য, সংস্কৃতি ও সমাজ।

জানেন, আমি এটা আগে দেখিনি কারণ এর প্রধান চরিত্র দুটিকে একটু বেশিই কম বয়সই দেখতে। কিন্তু আমার ধারণা সম্পূর্ণ ভুল ছিল, এতটা পরিণত চরিত্র আমি আর কোথাও দেখিনি।

আমি বলব মাঙ্গাটা পড়ে দেখুন, ওখানে আরো চরিত্রগুলির detail ও সামাজিক বৈশিষ্ট্য গুলো আছে। ওটার কাছে এই ovaটা অনেকটা ম্লান বলেই মনে হবে।

[যেমন আপনি শুধুমাত্র Soujo-Ai বলে যদি Revolutionary Girl Utena না দেখেন, তেমনই শুধুমাত্র Shounen-Ai বলে যদি না দেখেন তবে একটি মাস্টারপিস থেকে আপনি অজ্ঞাত থেকে যাবেন, এই যা।]

Kaze To Ki No Uta 6

Comments

comments