Monster রিভিউ — Rafiul Alam

“When you’re in the darkness,you only sink deeper into it.Keep the light shinning.”-Dr. Kenzo Tenma

জীবনকে আপনি কতটুকু ভালবাসেন?মানুষের জীবনের প্রতি আপনার মূল্যবোধ কেমন?নিষ্ঠুর বাস্তবতার অনন্য উদাহরণ এই এনিমেটা। সবই নতুন করে ভাবতে শেখাবে আপনাকে।অনেকের মতেই এটা সর্বকালের সর্বশ্রেষ্ঠ সাইকোলজিকাল এনিমে।নাওকি উরাসাওয়া নিজের জাত চিনিয়েছেন মাঙ্গার দ্বারা আর ডিরেক্টর কোজিমা মাসয়ুকি এনিমের দ্বারা।এই রকম মাস্টারপিস লেভেলের এনিমে নেই বললেই চলে। কেন জানি এনিমেটার প্রতি আমার একটু বেশিই ভালোবাসা আছে।দেখার সময় অগণিতবার কেঁদেছি।আমার মনে একটু বেশিই প্রভাব ফেলেছে মনে হয় এনিমেটা।রিভিউ লেখার পেছনে তাই বিশাল আবেগ কাজ করছে।

Synopsis: জিনিয়াস neurosurgeon ড. কেনজো টেনমা।জার্মানী প্রবাসী জাপানি চিকিৎসক। সাদা মনের ভালো মানুষ।কাজ করেন Eisler Memorial Hospital এ।হঠাৎ একদিন গুরতর আহত অবস্থায় সেই হাসপাতালে ভর্তি হওয়া এক বিখ্যাত অপেরা singer এর সফল অস্ত্রপচারের পর বেরিয়ে আসার সময় ড. টেনমার পথ রোধ করেন এক তুর্কী মহিলা।তিনি কান্নাভেজা চোখে দাবী করেন যে তার স্বামী অপেরা শিল্পির আগে আহত অবস্থায় এসেছিলেন।কিন্তু ড. টেনমা অপেরা শিল্পির অস্ত্রপচার করেছেন।যদি ড. টেনমা তার স্বামীর অস্ত্রপচার করতেন,তাহলে হয়ত তিনি বেঁচে যেতেন।মহিলা ড. টেনমাকে তার স্বামীকে ফিরিয়ে দিতে বলেন।এরুপ পরিস্থিতিতে বিব্রত ড. টেনমা কোনভাবে সটকে পড়েন।কিন্তু মহিলার সাথে থাকা বাচ্চা ছেলেটির কান্না তার মনে ভীষণভাবে দাগ কাটে।রাতের বেলায় যখন তিনি তার বাগদত্তা ইভা হাইনামেনের সাথে রেস্টুরেন্টে ডিনার করছিলেন তখন তার মনে ভেসে ওঠে সেই বাচ্চা ছেলেটির কান্না।পরে সেইরাতেই এক পরিবারের তিনজনকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে পুলিশ।যার ইতিমধ্যেই বাবা-মা মারা গেছেন।দশ বছরের যমজ ভাইবোনদের মাঝে ভাইয়ের অবস্থা আশঙ্কাজনক,মাথায় গুলি লেগেছে।বোন মানসিক ভারসাম্যহীন।তাদের ভর্তি করা হল Eisler Memorial Hospitalএ।বাচ্চা ছেলেটির অস্ত্রপচার করার দায়িত্ব পড়ল ড. টেনমার ওপর।কিন্তু বাধ সাধল আরেক বিড়াম্বনা।মাথায় আঘাত পেয়ে হাসপাতালে ভর্তি হলেন Düsseldorf শহরের মেয়র।হাসপাতাল কর্তৃপক্ষ থেকে বলা হল ছেলেটাকে রেখে মেয়রের অস্ত্রপচার করার জন্য।কিন্তু ড.টেনমার কানে বাজছে সকালের সেই বাচ্চা ছেলেসহ মায়ের আর্তনাদ।তিনি সিদ্ধান্ত নিলেন যে করেই হোক,বাচ্চাটির প্রাণ তিনি বাচাবেন।এই সিদ্ধান্তই বদলে দিল ড. টেনমার জীবন।

Theme Setup,Background music & Animation:পারফেকশনের উৎকৃষ্ট উদাহরণ।বার্লিন ওয়াল ভাঙ্গার পরবর্তী জার্মানিকে খুবই সুন্দরভাবে উত্থাপন করা হয়েছে।Czezh Republic বর্ডার,511 Kinderheim,Red Rose Mansion এসবগুলো জায়গাই আপনার মগজে ঢুকে যেতে বাধ্য। Opening, Ending দুইটাই ভাল লেগেছে।প্রথম এন্ডিংটা বেশি জোস,ওটা আসলে”For the love of life”গানটির ইন্সট্রুমেন্টাল। Madhouse Studio এর ব্যাকগ্রাউন্ড মিউজিক সবসময়ই ভালো হয়।উদাহরণ হিসেবে Death Note এর নাম উল্লেখ করা যায়।ost গুলোর লিঙ্ক নিচে দিয়ে দিচ্ছি।animation আমার কাছে বেশ ভালো লেগেছে।সাধারণ ক্লিসে এনিমে মতো না।বরং আনেক বেশি বাস্তব।

Characters Setup:প্রচুর চরিত্র রয়েছে। সবগুলো চরিত্রই আমার খুব প্রিয়। ড. টেনমা আমার সবচেয়ে পছন্দের চরিত্র।ইন্সপেক্টর লুঙ্গেকেও আমার অনেক শ্রদ্ধেয় মনে হয়েছে।আর যার নাম বলতে হয় সে হল গ্রিমার।অনেকের কাছে মনে হতে পারে চরিত্রগুলো একই রকম।এক্ষেত্রে আমার বক্তব্য হল চরিত্রগুলোর মাঝে যে সুক্ষ পার্থক্য রয়েছে তা মনোযোগ দিলেই ধরা সম্ভব।

Overall Rating:

IMDB Rating: 8.6
My Rating: 9.7

OST Link:http://www.youtube.com/playlist?list=PLD1628F5C6E88FD17

“And slowly,you come to realize…It’s all as it should be.…..”

Comments

comments