Run with the Wind [রিভিউ] — Towhid Chowdhury Faiaz

Run with the Wind 1
তখন হয়তবা ক্লাস সেভেন নাকি এইটে পড়ি, ভোরবেলায় খালি রাস্তায় শহর যখন ঘুমিয়ে থাকে তখন কানে ইয়ারফোন দিয়ে খালি পথে দিব্যি দৌড়িয়ে যাওয়া অনেক প্রিয় ছিলো। দৌড়িয়ে যাবার সময় বাতাস নিজের পাশ দিয়ে যাচ্ছে তখন যেই অনুভূতিটা আসে তা আসলেই খুব বিশেষ ধরণের। Run with The Wind এনিমেটা দেখে আবার স্মৃতিগুলো মনে পড়লো।
এনিমের কাহিনীটা হাকোনে একিদান প্রতিযোগিতামূলক ম্যারাথনের উপর। প্রতিটি ভালো স্পোর্টস এনিমের মতো এখানেও এটা দৌড়ের প্রতিযোগিতা নিয়ে যতটুকু তার চেয়ে বেশি এর চরিত্রদের নিয়ে বিশেষ করে হকোনের কষ্টসাধ্য পথে ঝড় হোক কিংবা বৃষ্টি হোক সেই ২১৭.৯ কিলোমিটার পথে দৌড়িয়ে যাওয়ার পিছে তাদের প্রত্যেকের নিজেদের প্রেরণা নিয়ে। এনিমেটা শুরু হয় মুল চরিত্র হাইজি তার ডর্মের সবাইকে ব্লেকমেইল করে হাকোনে দলগত ম্যারাথনে অংশগ্রহণের জন্য। যে যতই অনিচ্ছুক হোক, একে একে সবাই শেষমেশ রাজি হয় অনিচ্ছা থাকা সত্ত্বেও। সবচেয়ে চমৎকার বিষয়টি হচ্ছে সিরিজ শেষে যখন সবাই হাকোনের রেইসে অংশগ্রহণ করে ততদিনে সবার জন্যই ওখানে দৌড়ানোর প্রেরণা ভিন্ন। কারো জন্য তা হাইস্কুলের অনুশোচনা মেটানো আবার কারো জন্য এটা নতুন এক পথ খোঁজার প্রচেষ্টা। সিরিজটার সাউন্ডট্র্যাক বিশেষ করে প্রতিটি বিশেষ মুহূর্তকে আরো স্মরণীয় করে রাখে। গতকাল থেকে সারাদিন “We Must Go” আর “Mutual” বার বার শুনছি।
সিরিজটার একটা হতাশার বিষয় হচ্ছে সাকাকি কউস্কে চরিত্রটি। এই সিরিজে সে নতুন ট্রান্সফার স্টুডেন্ট কাকেরুর পুরনো ট্র্যাকটিমের একজন সদস্য। দুঃখজনক ভাবে তার চমৎকার এক বেকস্টোরি এবং কুরাহারার প্রতি তার বিতৃষ্ণা থাকার এতো চমৎকার কারণ থাকা সত্ত্বেও তাকে যাচ্ছেতাই ভাবে ব্যাবহার করা হয়েছে এই সিরিজে। এটাই সম্ভবত পিং পং এর মতো এনিমের সাথে রান ইউথ দ্যা ইউন্ডের মতো এনিমের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য। সাকাকি যদি পিং পং এনিমেশনে থাকতো তাইলে সে নিঃসন্দেহে সিরিজের সেরা চরিত্রগুলোর মধ্যে থাকতো। ভালো বেকস্টোরি, জাস্টিফাইড মোটিভেশন সবই ছিলো কিন্তু রান ইউথ দ্যা ইউন্ড তাকে কেবল গতানুগতিক এক সস্তা পার্শ্ব-চরিত্র হিসেবেই ব্যাবহার করেছে।
সিরিজটা যদিও কোনো কিছু একদম নতুন নিয়ে এসেনি স্পোর্টস জন্রার এনিমের জন্য তাও এর গল্পবলার মৌলিক জিনিসগুলো এতো চমৎকার ভাবে দেখিয়েছে যে অন্যকিছুর প্রয়োজন হয়নি। হ্যাঁ সাকাকি কিংবা ফুজিয়ামার মতো পার্শ্ব-চরিত্র গুলো আরো সময় পেলে প্রতিযোগিতাটা আরো ভালো লাগতো কিন্তু তাও এই সিরিজ যা দিয়েছে তা কোনক্ষেত্রে কম নয়। হয়তবা এটা মাসাকি ইয়ুয়াসার পিং পং দ্যা এনিমেশনের মতো টপ টিয়ার লেভেলের না কিন্তু ছুটির দিনে ল্যাপটপটা ছেড়ে একদিন দেখতে বসলে দেখবেন আপনি বোঝার আগেই এনিমেটার এই উদ্ভট সব চরিত্রগুলোর সাথে জড়িয়ে যাবেন। ২৩ পর্বের সময় যেনো নিমিষেই ফুরিয়ে যাবে।
Run with the Wind 2

Comments

comments