Sakib’s Hidden Gems – Episode #29

আনিমে: 𝘠𝘰𝘮𝘪𝘨𝘢𝘦𝘳𝘶 𝘚𝘰𝘳𝘢: 𝘙𝘦𝘴𝘤𝘶𝘦 𝘞𝘪𝘯𝘨𝘴

জানরা: মিলিটারি, ড্রামা, সেইনেন, স্লাইস অফ লাইফ
এপিসোড সংখ্যা: ১২ + ১
MAL লিঙ্ক: https://myanimelist.net/anime/798/Yomigaeru_Sora__Rescue_Wings
 
“ট্রুথ ইজ স্ট্রেঞ্জার দ্যান ফিকশন” – আপনি কী এই প্রচলিত কথাটিতে বিশ্বাসী? আপনি কী রিয়ালিস্টিক আনিমের আশায় বসে থাকেন, যেগুলোতে চরিত্রদের জীবন-মরণ সমস্যার সম্মুখীন হতে হয় আর কঠিন কিছু সিদ্ধান্ত নিতে হয়? জীবনের কঠোর বাস্তবতার সাথে পরিচয় করানোর মত আনিমেগুলি কী আপনার পছন্দের? তাইলে এটি এমন একটি আনিমে, যা আপনি একেবারে কোনভাবেই মিস করতে পারবেন না!
 
জাপানি প্রতিরক্ষা বাহিনীর (জে এস ডি এফ) এয়ার রেস্কিউ বিভাগের কার্যকলাপ নিয়ে এই আনিমের গল্প। গল্পের মূল চরিত্র কাযুহিরো উচিদার শৈশব স্বপ্ন ছিল ফাইটার পাইলট হবার (শিশুকালের বেশ কমন কিছু লক্ষ্যগুলির একটি, তাইনা?)। কিন্তু এই লক্ষ্য অর্জনে ব্যর্থ হওয়ার পর তাকে রেস্কিউ বিভাগের হেলিকপ্টার চালকের কাজ নিয়েই সন্তুষ্ট হতে হয়। সে বেশ অখুশিমনে সেখানে জয়েন করে। কিন্তু অচিরেই নিজের কাজের মর্যাদা সম্পর্কে তার ধারনা পালটে যায়। কাকে রেখে কাকে বাঁচাই – এই ধরণের কঠোর কিছু সিদ্ধান্তের মুখোমুখি হয় সে। আর ধীরে ধীরে একজন দায়িত্বশীল যুবক হিসেবে নিজেকে গড়ে তোলে সে।
 
আনিমেটির আর্ট, সাঊন্ড, আর এনিমেশন – সবই এর অসাধারন গল্পের মর্যাদা রাখতে পেরেছে। এয়ারক্রাফটগুলি ডিজাইন করতে সিজিয়াই ব্যবহার করা হলেও কোয়ালিটি বেশ ভাল।
 
মিলিটারি কথাটা শুনলে আমাদের মানসপটে সচরাচর সশস্ত্র যুদ্ধের ছবি ভেসে ওঠে। কিন্তু যুদ্ধ ও প্রতিরক্ষা ছাড়াও সেনাবাহিনীর আরেকটি গুরুত্বপূর্ণ দায়িত্ব হল দুর্যোগে বা কোন অন্য বিপদ থেকে মানুষকে উদ্ধার করা। তুলনামূলক লোকচক্ষুর আড়ালে থাকা এই বিষয়টি উঠে এসেছে এই আনিমেটিতে।
 
একটি স্লাইস অফ লাইফ আনিমে যে কত ভাল মানের হতে পারে – এই আনিমেটি তার একটি সুন্দর উদাহরণ। তাই এই তুলনামূলক ছোট্ট আনিমেটি ট্রাই করে দেখতে পারেন।
 

Comments

Leave a Reply