শর্ট অ্যানিমে সাজেশন; লিখেছেন ইশমাম আনিকা

PicsArt_06-09-10.45.22

যত দিন যাচ্ছে, পৃথিবীটা সংকুচিত হয়ে আসছে। আগে যেখানে একটা অ্যানিমের ৫২ টা পর্ব থাকাটা খুবই স্বাভাবিক একটা ঘটনা ছিল, সেখানে এখন ২৬ টার বেশি পর্ব হলেই অনেকে সংশয়ে পড়ে যায় দেখবে কিনা তা নিয়ে। এবং এই সংকুচন যে শুধু অ্যানিমের পর্বসংখ্যাতেই ঘটেছে তা কিন্তু নয়, অ্যানিমের দৈর্ঘ্যেও এর প্রভাব পড়েছে। বলছি না যে আগে স্বল্প দৈর্ঘ্যের অ্যানিমে ছিল না, কিন্তু ইদানীং যেন একটু বেশিই দেখা যাচ্ছে এই “শর্ট অ্যানিমে”।

শর্ট অ্যানিমে বলতে সাধারণত সেগুলোকে বোঝানো হয়, যেগুলোর একেকটি পর্বের দৈর্ঘ্য ১৩ মিনিটের কম। বেশিরভাগ ক্ষেত্রে এই অ্যানিমেগুলো কমেডি নির্ভর হয়, তবে কিছু কিছু অ্যানিমের স্টোরি বেশ মজার ও উপভোগ্য হয়।

আমার দেখা শর্ট অ্যানিমেগুলোর মাঝে সেরা ৯ টির নাম আজকে বলছি, যারা দেখেননি, ট্রাই করে দেখুন; ভাল লাগবে আশা করি।

1. Yama no Susume

আমার দেখা সেরা শর্ট অ্যানিমে এটি। সিজন ১ এর প্রতি পর্ব মাত্র ৩ মিনিট করে, সিজন ২ এর পর্বগুলো ১২ মিনিট করে। মূলত হাইস্কুল পড়ুয়া চারজন বালিকার মাউন্টেনিয়ারিং এর শখ ও তাদের পাহাড়ে পাহাড়ে ঘুরে বেড়ানোর কাহিনী নিয়ে গড়ে উঠেছে অ্যানিমেটি। সিজন ১ লাইটহার্টেড, কিন্তু সিজন ২ তে মাউন্টেনিয়ারিং সম্পর্কে প্রচুর তথ্য ও এর ভাল খারাপ দিকগুলো চমৎকারভাবে তুলে ধরা হয়েছে। আর কোন অ্যানিমে না দেখলেও ইয়ামা নো সুজুমে একটি মাস্ট ওয়াচ অ্যানিমে।

2. Miss Monochrome

এটি নিয়ে আগে বিস্তারিত রিভিউ লিখেছি, এখানে অল্প কথায় বলি, আইডল হওয়ার স্বপ্ন দেখা সাদাকালো রোবট মিস মোনোক্রোমের আইডল হয়ে ওঠার জার্নি নিয়ে তৈরি হয়েছে বিখ্যাত ভয়েস অ্যাক্ট্রেস হোরিয়ে ইউইর অরিজিনাল ক্যারেক্টারের এই অ্যানিমেটি।

3. Wakaba Girl

বিশাল বড়লোকের মেয়ে ওয়াকাবা, বাবার বদলি চাকরির কারণে কখনো এক শহরে বেশিদিন থাকেনি মিডল স্কুল পর্যন্ত। তাই নতুন শহরে নতুন হাইস্কুলে ভর্তি হওয়া ওয়াকাবার স্বপ্ন, সে আর দশটা নরমাল হাইস্কুল বালিকার মত জীবনটাকে উপভোগ করবে। মূলত ওয়াকাবার হাস্যকর কাজকর্ম এবং তার বন্ধুদের দৈনন্দিন জীবন নিয়ে তৈরি হয়েছে এই মজার অ্যানিমেটি।

4. She and Her Cat

এটিরও রিভিউ লিখেছিলাম আগে, মূলত একটা মেয়ের স্বাধীনভাবে বেঁচে থাকার প্রচেষ্টাকে তার নিজের ও তার পোষা বেড়ালের দৃষ্টিভঙ্গি থেকে দেখানো হয়েছে। কিছুটা নষ্টালজিক ফিল দেওয়া এই অ্যানিমেটি ডিরেক্টর মাকোতো শিনকাই এর ভাল কাজগুলোর একটা।

5. Ojisan to Marshmallow

মার্শম্যালো পাগল ওজিসান ও তার প্রেমে পড়া অফিস কলিগের মজার খুনসুটি নিয়ে গড়ে উঠেছে অ্যানিমেটি। আর্ট খুবই সুন্দর, আর এন্ডিং সং এর পরে মার্শম্যালো বানানোর রেসিপিগুলোও মজার।

6. Super Seisyun Brothers

একই স্বভাবের দুই জোড়া ভাইবোন। প্রাপ্তবয়স্ক বোন দুটো বান্ধবী, আবার হাইস্কুল পড়ুয়া ভাইদুটো বন্ধু। এদের জীবনযাপন, দৈনন্দিন খুনসুটি নিয়ে কাহিনী এই অ্যানিমেটির। ওতাকু বোনের কাজকর্ম আর ভাইকে এই পয়জন থেকে দূরে রাখার জন্য তার আপ্রাণ চেষ্টা যেমন মজার, তেমনি শান্তশিষ্ট বোনের ভাইয়ের প্রতি মাত্রাছাড়া ভালবাসা দেখেও মজা লাগে।

7. Aiura

কিউট গার্লস ডুইং কিউট থিংস। আর কিছু বলার নেই এটির ব্যাপারে। নিখাদ বিনোদনের জন্য দেখুন।

8. Orenchi no Furo Jijou

মনে করুন আপনি নদীর ধারে হঠাৎ একটি মৎস্যপুত্র দেখলেন। তাকে দেখে আপনার মায়া হল, তাই জায়গা দিলেন নিজের বাথটাবে। তারপর? কি ঘটবে তারপর? জানতে চাইলে দেখে ফেলুন এই অ্যানিমেটি।

9. I Can’t Understand What My Husband is Saying

ওতাকু জামাই আর রিয়াজু বউয়ের সংসার কেমন হতে পারে? হাসব্যান্ডের ওয়াইফু কালেকশন দেখে ওয়াইফের রিএকশন কেমন হতে পারে, বা আরও উদ্ভট কাজকর্মের ফল কি হতে পারে, জানতে দেখে ফেলুন এই অ্যানিমেটি।

PicsArt_06-09-10.42.00

Comments

comments