Soredemo Machi wa Mawatteiru/And Yet The Town Moves [রিভিউ] — Md. Anik Hossain

★কাহিনী সারসংক্ষেপ★
আরাশিয়ামা একটা বোকা মেয়ে, খাঁটি বাংলায় “মগা”। যেখানেই যায় সেখানেই ঝামেলা পাকায়। তবে নানা রকম রহস্য নিয়ে খুব আগ্রহ রয়েছে ওর। এক বুড়ির ছোট রেস্তোরাঁ / মেইড ক্যাফেতে কাজ করে। কিন্তু রেস্তোরাঁর ব্যবসার অবস্থা যাচ্ছেতাই। নিয়মিত গ্রাহক বলতে আরাশিয়ামার এক ক্লাসমেট…নাম তার সানাদা। আরাশিয়ামা আবার সানাদা সাহবের গোপন ক্রাশ। একদিন রেস্তোরাঁয় আরাশিয়ামার এক বান্ধবী তাৎসুনো আসে। আসার পর এখানকার ধ্বজভঙ্গ অবস্থা দেখে রেস্তোরাঁয় কাজ করার সিদ্ধান্ত নেয়, যাতে ব্যবসার উন্নতি করা যায়। একইসাথে আরাশিয়ামার সাথে আরো ঘনিষ্ঠ হতে সুযোগটি লুফে নেয় সানাদা, সেও রেস্তোরাঁয় কাজ যোগ দেয়। অতঃপর রেস্তোরাঁয় তাদের প্রাত্যহিক হাস্যরসাত্মক কাজ, বিভিন্ন বেহুদা রহস্য উন্মোচন নিয়ে কাহিনী আবর্তিত হয়।
 
 
 
✴️মতামত ও সংক্ষিপ্ত পর্যালোচনা✴️
স্টুডিও Shaft এর আর্ট, এনিমেশন নিয়ে আলাদা করে দিছু বলার নেই। ওদের চকচকা আর্ট দেখলেই আমার মন ভালো হয়ে যায়।
মূলত কমেডি সিরিজ হলেও অনর্থক মিস্ট্রিগুলো বেশ আকর্ষণীয় ছিল। আমার কাছে Hyouka এর পরে ছোট রহস্য উদঘাটনের দিক দিয়ে এই সিরিজটা সবচেয়ে চমৎকার লেগেছে। রহস্য বলতে আমরা যেমন কাঠখোট্টা সিরিয়াস জিনিস ভাবি, সেটাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে একরকম উপহাস করা হয়েছে এখানে। আমাদের রহস্যখোর নায়িকা আরাশিয়ামার চেহারাটা যেন তার চরিত্রের সাথে খাপে খাপ মিলে যায়। দেখলেই বোঝা যাবে বোকা একটা মেয়ে। কমেডির সাথে যথেষ্ট পরিমাণ রোমান্স এর স্বাদও পাওয়া গেছে সিরিজে। আরাশিয়ামা এবং সানাদার রসায়ন মন্দ ছিল না। এদিকে সময়ে সময়ে কমেডি ছাড়াও সুন্দর গুরুগম্ভীর মূহুর্ত ছিল। বিশেষত মালিক বুড়ির সাথে আমাদের নায়িকার অতীতের স্মৃতিগুলো বেশ মধুর লেগেছে।
এনিমের মিউজিক মুটামুটি বলা যায়। তবে এন্ডিং থিমটা দারুণ! Asobi Asobase সিরিজের কথা মনে আছে? অনেকটা ওরকম তবে Heavy metal(?) এর তুলনায় Soft rock গান :v (Ending link: https://www.youtube.com/watch?v=1k44tTuKKsg)
 
সিরিজটা দেখার সময় কখনো সময় নষ্ট হয়েছে বলে মনে হয়নি। পেইসিং আমার মতে ঠিকাছে, বিরক্তি আসেনি।
কন্ঠাভিনয় এর মান ভালো ছিল। আলাদা করে আরাশিয়ামার গলার স্বরের কথা উল্লেখ করা যায়। খুব খুউব মজা লেগেছে শুনে…. সরল-সোজা বাচ্চা মানুষের মতো গলা। এ জন্য ধন্যবাদ দিতে হয় কন্ঠাভিনেতা চিয়াকি ওমিগাওয়া কে।
 
✰রেটিং✰
অ্যানিমেশন-আর্ট : ৮.৫/১০ (এদিকটায় আমি একটু বিতর্কিত পরিমাণ ওভাররেটেড মনে হতে পারি)
প্রেক্ষাপট : ৭.৫/১০
কাহিনী : ৮.৫/১০
চরিত্রসমূহ : ৮/১০
মিউজিক : ৮/১০
কন্ঠাভিনয় : ৮.৫/১০
সামগ্রিকভাবে : ৮.৫/১০
 
সব মিলিয়ে দেখার মতো কিঞ্চিৎ underrated একটা এনিমে । আশা করি সকলের ভালো লাগবে।
 
 

Comments

Leave a Reply