Steins;Gate (Series) [রিভিউ] — Loknath Dhar

 
 
TuTuru!
 
একবসায় পুরোটা শেষ করা শেষ আনিমে ছিলো The promised Neverland; প্রায় দুই মাস আগে। এরপর এক বসায় পুরো একদিন উড়িয়ে দিয়ে গতকাল শেষ করলাম, Stein’s Gate. এতদিন না রেখে ফেলে রাখছিলাম কারণ অনেক রিভিউ আর রিকমেন্ডশন পড়ে বুঝেছিলাম, ভালো একটা আনিমে। আর ভালো কিছু দেখে ফেললেই শেষ। সব ভালো শেষ হয়ে গেলে পরে সমস্যা বাধে, নিজেকে উপহার দেয়ার মত কিছু আর থাকে না।
 
কাহিনীসংক্ষেপঃ রিনতারো ওকাবে একজন বিজ্ঞানী এবং তিনি যেমন তেমন বিজ্ঞানী নন। তিনি হইলেন একজন পাগলা বিজ্ঞানী, ম্যাড সায়েন্টিস্ট যে নিজেরে পরিচয় দেয় হোইয়িন কিয়োমা হিসেবে। এই পাগলা বিজ্ঞানী তার ‘ফিউচার গ্যাজেটস ল্যাব’ নানা ধরনের এক্সপেরিমেন্ট করে গ্যাজেট নিয়ে। একদিন আকিয়াবারা রেডিও সেন্টারে এক লেকচারে যোগ দিতে গিয়ে এক প্রমিজিং সায়েন্টিস্ট এর মুখোমুখি হয় এবং কিছুক্ষণ পরেই চিৎকার শুনে গিয়ে তার খুনকৃত লাশ আবিষ্কার করে। সন্ত্রস্ত পাগলা বিজ্ঞানী নিচে নেমে এসে তার গ্যাজেটে নোট ডাউন করতে গিয়ে দেখে সে আবার কিছুসময় পেছনে ফিরে গিয়েছে এবং গল্প শুুরু। টাইম ট্রাভেল, আরও সুন্দর করে বলতে গেলে টাইম লিপ নিয়ে দুই সিজন+OVA+এক মুভি নিয়ে চমৎকার এক আনিমে সিরিজ স্টাইনস গেইট।
 
বলতে গেলে, আমার পছন্দের আনিমের ভেতরে অন্যতম বেঞ্চে সিট নিয়ে বসে গেছে।
 
আনিমেটা মূলত ওয়ার্ল্ড লাইন থিওরির উপর ভিত্তি করে দাঁড়ানো। ওয়ার্ল্ড লাইন থিওরি পদার্থবিজ্ঞানের গুরুত্বপূর্ণ বিষয়। আমরা সবাই টাইম ট্রাভেল নিয়ে জানি। ওয়েল, টাইম ট্রাভেলের গ্রান্ডফাদার প্যারাডক্সের সলুশন হিসেবে ওয়ার্ল্ড লাইন থিওরি কাজ করে। গ্রান্ডফাদার প্যারাডক্স মোটামুটি এইরকম, ধরেন, আপনি টাইম মেশিন আবিষ্কার করলেন। টাইম মেশিন দিয়ে অতীতে গিয়ে আপনার দাদারে খুন করলেন। আপনার দাদা খুন হলে আপনার বাবা থাকলো না, বাবা না থাকলে আপনি আসতেন না। তাইলে আপনি না থাকলে আপনার দাদারে খুন করলেন কেমনে শুরুতে? দাদাও তো খুন হইলো না। এইটারে বলে গ্রান্ডফাদার প্যারাডক্স। এইটার সলুশন বা বলতে পারেন এইটার আরেকটা চিন্তা হইতেছে ওয়ার্ল্ড লাইন থিওরি। মানে আপনি আপনার দাদারে খুন করলেন এবং আপনিও এক্সিস্ট করতে থাকলেন। আপনি আপনার দাদারে যে খুন করছেন তিনি একচুয়ালি আপনার দাদা না, অন্য ওয়ার্ল্ড লাইনের একজন মানুষ তিনি। যেহেতু আপনি আপনার দাদারে খুন করেন নাই, আপনিও এক্সিস্ট করতেছেন। এই চিন্তায় অনেকগুলো ওয়ার্ল্ড লাইন একসাথে এক্সিস্ট করে এবং সেখানে নানান ধরনের পসিবিলিটি থাকে। সাধারণ চিন্তায় এতটুকু হচ্ছে ওয়ার্ল্ড লাইন থিওরি (এবং আনিমে দেখতে গিয়ে এই নিয়ে শাখা প্রশাখা পড়তে গিয়ে মাথা ব্যথা করে ফেলছি। প্লিজ, আমারে জ্ঞানী ভাবেন, যদিও বুঝি নাই কিছুই  ) । এবং এই থিওরির উপর বেইজ করে স্টাইনস গেইটের গল্প এগিয়ে গেছে
 
“No one knows what the future holds. That’s why its potential is infinite.”
Okabe Rintarou.
 
যেহেতু স্টাইন্স-গেট সাইফাই জনরার টাইমের উপর ভিত্তি করে বেড়ে ওঠা একটা আনিমে, এই ধরনের পৃথিবী বানানোর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, কিছু বেসিক রুলস ঠিক করে নেয়া, কি করা যাবে এবং কি করা যাবে না -এর উপর কারণ স্টোরি যেহেতু কখনোই পিওর সায়েন্স না, স্টোরির তুলে ধরা প্রশ্নগুলো যেন সেই রুলসের ভেতর থেকেই উত্তরগুলো ফিরে পাওয়া যায়। আর স্টাইন্স গেইট এইখানেই অসাধারণত্বের পরিচয় দিয়েছে। হালকা স্পয়লার হচ্ছে যেমন, ঠিক কতটুকু সময় পর্যন্ত সে যেতে পারবে, ফুয়েল, লিপ করার বেসিক কিছু রুলস ইত্যাদি। বড় স্পয়লারটা আনিমে দেখার সময় দেখবেন বা বুঝে নেবেন, ওয়ার্ল্ড বিল্ডিংয়ের মুখরোচক একটা স্বাদ আছে, যার উদাহরণ হিসেবে একটা মুভির কথা বলতে পারি, Predestination.
 
স্টাইন্স গেইট দেখার সময় প্রথমেই, একদম প্রথম পর্ব থেকেই বিরক্তি অথবা কিছুই বোঝা যাচ্ছে না, এমন অনুভূতি অনেক দর্শকের ক্ষেত্রেই আসতে পারে। কারণ ওই পাগলা বিজ্ঞানী। কিন্তু ধৈর্য্যের ফল সবসময়েই (পড়ুন কিছুসময়েই) অত্যন্ত মিষ্টি হয়, এটাকে মন্ত্র করে নিয়ে সাত আট পর্ব পর্যন্ত আটকে থাকতে পারলে আপনি একের পর এক টুইস্ট, চিন্তা ভাবনার মত মুখরোচক উপাদান যে পাবেন, ঘুমাতে ঘুমাতে আপনি মাথায় অঙ্ক কষতে থাকবে দুই দুই চার – এটা বলার মত কনফিডেন্স আমি রাখি।
 
এবং স্টাইন্স গেট জিরোতে (দ্বিতীয় সিজন বলা চলে?) একদম শেষ পর্বের একদম শেষ মূহুর্তের মোমেন্টটা আনিমের দুর্দান্ত মোমেন্টগুলোর মধ্যে অন্যতম একটা মোমেন্ট বলে আমি দাবি করি।
 
এখন আসি দেখার ক্ষেত্রে। কিভাবে দেখবেন?
 
ওয়াচ ওর্ডার হিসেবে আপনি দেখতে পারেন অরিজিনাল স্টাইন্স গেট, তারপর মুভি। মুভির পর অল্টারনেটিভ এন্ডিং হিসেবে 23B দেখে স্টাইন্স গেট জিরো দেখতে পারেন। কিন্তু আমার দেখার অর্ডার ছিলো এরকমঃ
১. Steins;Gate (original) – 01 to 22 episode
২. Steins;Gate 23B (Missing Link/divide by zero)
৩. Steins;Gate 0 (Full season)
৪. Steins; Gate (original) – 23 to 25 episode
৫. Steins;Gate Movie
 
এবং স্টাইন্স গেটের ডাব ভার্সন আছে। আমি সাব রেকমেন্ড করি। তবে ডাব কম নয় কোন অংশেই।
 
সংক্ষেপেঃ
Anime: Steins;Gate
Type: Series
Genre:  Thriller, Sci Fi
Director: Tatsuya Matsubara
Studio: White Fox.
 
ব্যক্তিগত রেটিংঃ ৯/১০
 
হ্যাপি ওয়াচিং।

El Psy Congro.

Comments

Leave a Reply