Yuri!!! on Ice [রিভিউ] — Safin Zaman

Yuri on Ice
গত বছর (২০১৬) সবচেয়ে সমালোচিত/আলোচিত এনিম ইউরি অন আইস নিয়ে এনিমে সমাজ দুইভাগে বিভক্ত। একদল এইটাকে অলিখিতভাবে মাস্টারপিস ঘোষণা দিয়ে ভিক্টর কত হট, ভিক্টিউরি কত কাওয়াই হ্যান ত্যান নিয়ে ফ্যানিগার্লিং করতে ব্যস্ত আর আরেকদল তো এনিমে না দেখেই গে বলে এই এনিম গার্বেজের খাতায় ফেলে দেয়। দুর্ভাগ্যজনত এইই দুই দলের চুলাচুলির মাঝে খুব কমই মানুষ ছিল এনিমেটা নিয়ে নিউট্রাল কিছু বলার। ভাগ্য ভাল এমন কিছু পোস্ট চোখে পড়ছিল, নাইলে দেখাই হত না এই জিনিস।

ইউরি অন আইসের কাহিনী অতি সাধারণ। জাপানিজ স্কেটার ইউরি কাৎসুকি কিভাবে তার কোচ ভিক্টর নিকিফরভ এর সহায়তায় একজন Nobody থেকে আইস স্কেটিং জগৎের অন্যতম পরিচিত মুখ হয়ে উঠে তার গল্পই ইউরি অন আইস। ইউরির চলার পথে তার সামনে আসে অসংখ্য বন্ধু, প্রতিদ্বন্দ্বী যাদের অর্ধেকের বেশির একমাত্র কাজ হলো স্কেট করা, স্কেট করে কতগুলা ডায়লগ মারা আর দর্শকদের মন থেকে ভ্যানিশ হয়ে যাওয়া। ক্যারেক্টারগুলা এম্নিতেই কম প্রভাব ফেলে তার উপর এই এনিমে তার স্পটলাইটের অধিকাংশই ইউরি কাৎসুকির ফেলে রাখে যার কারণে ক্যারেক্টারগুলা আরো মলিন হয়ে যায়। একমাত্র জেজে ছাড়া আর কোন সাইড ক্যারেক্টার নাই যার মনস্তাত্ত্বিক দিকটা এনিমে তুলে ধরসে, তার উপর সেইটাও ছিল ফোর্সড। ক্রিয়েটররা মনে হয় ফুজোশিরা যাতে টাম্বলার ভরায় ফ্যানার্ট আঁকতে পারে সেই চিন্তা করে সব গুড লুকিং, হ্যান্ডসাম ক্যারেক্টার বানাইসে। একটা ক্যারেক্টারের জন্য নুন্যতম যে ডেপথ লাগে তা চিন্তাও করে নাই।

সাইড ক্যারেক্টার বাদ দেই, মেইন ভিক্টর আর ইউরির কথায় আসি। এরা গে, আর এই বিষয় এনিমেতে খুব পরিষ্কার করেই বুঝাইসে আর এই বিষয় নিয়ে আমার কোন নাঁক সিটকানো ব্যাপার নাই। এনিমের মেইন ক্যারেক্টার সাইকোপ্যাথ হয়,ম্যাস মার্ডারার হয় সেই তুলনায় গে তো অনেক নিরীহ প্রজাতি(!) সিরিজের শুরুর দিকে এই ‘ড্যাম্প গে’ নেস দেখানোর জন্য কিছুটা ম্যানসার্ভিস ছিল যা খানিকটা অস্বস্তিকর হলেও পরে এনিমে ফোকাস ম্যানসার্ভিস থেকে স্কেটিং এর দিকে সরায় নিসে যার জন্য ডাইরেক্টরকে ধন্যবাদ। ইউরি, রাশিয়ান ইউরি আর ভিক্টর এদের ক্যারেক্টার নিয়ে আমার কোন সমস্যা নাই। বেশ ভালভাবেই তুলে ধরা হইসে এদেরকে আর ইউরিদের ক্যারেক্টার ডেভেলপমেন্ট স্মুথ ছিল। প্লাসপয়েন্ট।

আইস স্কেটিং এনিমে হিসেবে এই এনিমেতে আইস স্কেটিং যতটা প্রাধান্য পাওয়ার কথা ততটা পাইসে বলে মনে হয় নাই। তারপরেও যতটুকু ছিল ভালই ছিল। বিশেষভাবে এর OST গুলা। স্কেটিং যতটা না মনোযোগ নিয়ে দেখসি তার চেয়ে বেশি মনোযোগ নিয়ে শুনসি ব্যাকগ্রাউন্ড এ বাজতে থাকা মিউজিক। YOI এর সবচেয়ে স্ট্রং পয়েন্ট যদি কেউ আমাকে জিজ্ঞেস করে তবে আমি বলবো এর OST। এর প্রত্যেকটা OST আমি ঘন্টার পর ঘন্টা শুনে কাটায় দিতে পারব কোনরকম ক্লান্তি ছাড়াই। এতটাই অসাধারণ।

সব মিলায় ইউরি অন আইস আমার কাছে মোটামুটি এঞ্জয়েবল একটা এনিমে ছিল। মাস্টারপিসের ধারে কাছেও না, আবার সম্পুর্ণ গার্বেজও না। বিরক্তিকর ফ্যান প্রত্যেকটা এনিমেরই থাকে আর তাদের থেকে যত দূরত্ব বজায় রাখা যায় ততই ভাল। জাস্ট বিকজ একটা ‘গে’ এনিমে একগাদা এওয়ার্ড জিতসে দেখে তা বাতিলের খাতায় ফেলে দিবেন তা নিতান্তই হাস্যকর।, মানুষের কথায় কান না দিয়ে নিজে শো দেখে নিজে জাজ করুন। সবার টেস্ট একরকম না। যে এনিমে একজনের কাছে গার্বেজ সেই এনিম আপনার টপ টেন লিস্টেও জায়গা করে নিতে পারে।

ওভারল,যদি দেখার মত কোন এনিমে খুজে না পান। অথবা এঞ্জয় করার মত কিছু দেখতে চান এবং প্লেলিস্টে কিছু অসাধারণ OST যোগ করতে তবে ইউরি অন আইস অবশ্যই রেকমেন্ডেড।

Comments

comments