মাঙ্গাকা কথন – ০১

উরাসাওয়া নাওকি

1

উরাসাওয়া নাওকির নাম শুনলেই যে জিনিসটি আমাদের চোখের সামনে ফুটে উঠে তা হল “মনস্টার”। মূলত সে তার মনস্টার মাঙ্গার জন্য সবচেয়ে বেশি পরিচিত। কিন্তু মনস্টার ছাড়াও তার লেখা অনেক উল্লেখযোগ্য মাঙ্গা রয়েছে। তো তার কাজ সম্পর্কে পরে জানছি। তার আগে চলুন তার সম্পর্কে কিছু তথ্য জেনে আসি।

উরাসাওয়া নাওকির জন্ম ০২ জানুয়ারি, ১৯৬০ সালে। খুব ছোটকাল থেকেই তার মাঙ্গাকা হয়ার স্বপ্ন ছিল। যখন তার বয়স পাঁচের ঘরে, তখন থেকেই সে ওসামু টেজুকার আঁকা বিভিন্ন চিত্রকল্প নিজে নিজে আঁকার চেষ্টা করত। এছাড়া তার আঁকা-আকি করার অনুপ্রেরণার জেগেছিল ফরাসি চিত্রশিল্পী মবিয়াসের কাজগুলো দেখে। এভাবে বয়স বাড়ার সাথে সাথে তার মাঙ্গা আঁকার প্রতি আকর্ষণ আরও বেড়ে যায়। কিন্তু জীবনের এক পর্যায়ে এসে সে হতাশায় ভুগে তার মাঙ্গাকা হয়ার স্বপ্নকে ছেড়ে দেয়। পরবর্তীতে সে “মেইসেই বিশ্ববিদ্যালয়” থেকে ইকোনমিক্সে ডিগ্রি লাভ করে তার শিক্ষাজীবনের অবসান ঘটান। ঠিক তখনকার ঘটনা, হটাৎ একদিন মাঙ্গা ইন্ডাস্ট্রির একজন এডিটর এসে তার সাথে যোগাযোগ করেন। সেই এডিটর আগে থেকেই উরাসাওয়ার প্রকাশিত কিছু চিত্রকল্প দেখেছিল। আর সেখান থেকেই তার উরাসাওয়ার সাথে কাজ করার প্রতি উৎসাহ জাগে। উরাসাওয়া চিন্তা ভাবনা করে তার প্রস্তাবে রাজি হয় এবং ১৯৮১ সালে Return ও ১৯৮৩ সালে Beta!! নামক এই দুইটি ওয়ান-সট পাব্লিশ করার মধ্য দিয়ে ‘মাঙ্গাকা জগতে’ উরাসাওয়ার যাত্রা শুরু হয়।

2

উরাসাওয়া ৩০ বছরেরও বেশি সময় ধরে মাঙ্গাকা হিসেবে কাজ করে যাচ্ছে। তাকে ইতিহাসের অন্যতম সেরা মাঙ্গাকা বলা হয়ে থাকে এবং তার কাজগুলো মাঙ্গা ইন্ডাস্ট্রিতে এক নতুনত্বের প্রভাব ফেলেছে। সে তার মাঙ্গাকা ক্যারিয়ারে রোমান্টিক-কমেডি, স্পোর্টস, থ্রিলার, মিষ্টেরি, সাইকোলজিক্যাল, সাই-ফাই সহ বিভিন্ন ধরণের জনরা নিয়ে কাজ করেছে। Monster এর পাশাপাশি তার আরেকটি নামকরা মাঙ্গা রয়েছে আর তা হল 20th Century Boys। আবার সে ওসামু টেজুকার সাথে Pluto নামক মাঙ্গা নিয়েও কাজ করেছে। এছাড়া তার অন্যান্য কাজগুলোর মধ্যে Yawara!, 21st Century Boys, Master Keaton, Master Keaton Remaster, Happy!, Billy Bat এগুলো বিশেষভাবে উল্লেখযোগ্য। এছাড়া NASA, Dancing Policeman, Jigoro!, Pineapple Army ও Shoki no Urasawa নামক কিছু ছোট মাঙ্গাও রচনা করেছেন। তবে এখন পর্যন্ত তার সবচেয়ে সেরা কাজগুলো হল Monster, 20th Century Boys এবং Pluto। পার্সোনালি আমার কাছে তার Monster ও 20th Century Boys এই মাঙ্গা দুইটি সবচেয়ে ভাল লেগেছে। Big Comic Original ও Big Comic Spirits ম্যাগাজিন দুইটি দীর্ঘদিন ধরে তার প্রকাশিত মাঙ্গাগুলোর এক বিশাল অংশ পাব্লিশ করে এসেছে।

এখন পর্যন্ত উরাসাওয়ার প্রকাশিত Yawara!, Master Keaton এবং Monster এই তিনটি মাঙ্গা এনিমে অ্যাডাপটেড হয়েছে। এছাড়া তার 20th Century Boys মাঙ্গাটি ৩ পার্টের লাইভ-অ্যাকশান মুভি হিসেবে অ্যাডাপটেড হয়েছে। এমনকি ভবিষ্যতে তার মনস্টার মাঙ্গার টিভি সিরিজ অ্যাডাপশনও হতে পারে (http://goo.gl/iIv7uj)। আর উরাসাওয়া নিজে Tibet Inu Monogatari নামের একটি এনিমে মুভির ক্যারেক্টার ডিজাইনেও কাজ করেছেন।

উরাসাওয়া নাওকির কাজগুলোর মধ্যে এক ধরণের বিশেষত্ব রয়েছে। তার সব কাজগুলো বাস্তবধর্মী এবং গভীরভাব সম্পন্ন। বিশেষ করে তিনি থ্রিলার-মিস্টেরি মাঙ্গা খুব সুন্দরভাবে উপস্থাপন করতে পারে, আর তার বাস্তব উদাহরণ হল তার Monster ও 20th Century Boys মাঙ্গা। সে তার কাজগুলোর জন্য এখন পর্যন্ত তিনবার “সোগাকুকান মাঙ্গা অ্যাওয়ার্ড”, দুইবার “টেজুকা ওসামু কালচারাল প্রাইজ” এবং একবার “কোদানসাহ মাঙ্গা অ্যাওয়ার্ড” পেয়েছে।

3

উরাসাওয়া নাওকি কিন্তু মাঙ্গাকা ক্যারিয়ারের পাশাপাশি একাধারে গায়ক, গিটারিস্ট এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে কাজ করে যাচ্ছে। সে “বব লেনন” স্টেজ নামে “কেঞ্জি নো উতা” নামের একটি গানও রচনা করেছেন (https://goo.gl/3KxP7y)। তিনি ২০১২ সালের জাপান এক্সপোতে “হেমেনওয়ে” নামের এক রক ব্যান্ডের সাথে লাইভ পারফর্মও করেছেন (https://goo.gl/SqBm6B)। আর তার শিক্ষাকতার ক্যারিয়ার শুরু হয় ২০০৮ সালে “নাগোয়া জোকেই” বিশ্ববিদ্যালয়ের গেস্ট-টিচার হিসেবে। সেখানে তিনি মাঙ্গা নিয়ে একটি কোর্সের উপর শিক্ষকতা করেন।

“উরাসাওয়া নাওকি” মাঙ্গা জগতের এক অনবদ্য নাম। তিনি যুগের পর যুগ মানুষের হৃদয়ে তার কাজগুলোর মাধ্যমে বেঁচে থাকবে। বর্তমানে সে তার Billy Bat মাঙ্গার কাজ নিয়ে ব্যাস্ত। আশা করি, তিনি ভবিষ্যতে আমাদের আরও অনেক দারুন দারুন মাঙ্গা উপহার দিবেন।

Comments

comments