Animekhor top-chart 2013 – Best Opening Theme – Guren no Yumiya (Shingeki no Kyojin)

২০১৩ সাল যেন Shingeki no Kyojin-এ মাতাল হওয়া এক বছর। আর সবাইকে মাতিয়ে রাখার জন্যে এই আনিমের যেসব দিক সবচেয়ে বড় ভূমিকা রেখেছে, তার একটি হল এর প্রথম ওপেনিং ট্র্যাক Guren no Yumiya। Linked Horizon-এর পারফর্ম করা এই ট্র্যাকটি এবারের এনিমখোর বেস্ট ওপেনিং সং (২০১৩) পোলে ৩৫.৭১% ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে থাকা Psycho-Pass এর ওপেনিং সং Abnormalizeকে (১৬.০৭% ভোট) বড় ব্যবধানে হারিয়ে দিয়েছে।

দেড় মিনিটের এই ওপেনিং ট্র্যাকটির জনপ্রিয়তা বুঝিয়ে উঠানো সহজ নয়। একটি সুন্দর উদাহরণ হল, Shingeki no Kyojin-এর ওপেনিং ট্র্যাক হিসাবে দর্শকদের কানে পৌঁছানোর কিছুদিনের মধ্যেই ইউটিউবে এই গানের বিভিন্ন জনের পারফর্ম করা কভার আপলোডের হিড়িক উঠে যায়। গানটির লিরিক্সে পুরো আনিমে সিরিজটির আবহ ফুটিয়ে তুলা হয়েছে। অসম্ভবকে সম্ভব করে জয় ছিনিয়ে আনার মানসিকতা প্রকাশের লিরিক্স এবং সাহস জাগানোর সুর ও ছন্দ পুরো গানটিকে সবার পছন্দের তালিকায় উপরের দিকে তুলে আনে। যারা আনিমে সিরিজটি খুবই পছন্দ করে তাদেরকে তো বটেই, এমনকি যারা এই সিরিজটিকে তেমন পছন্দ করে না, তাদেরকেও গানটির তালে তালে মাথা দুলাতে দেখা গিয়েছে!  

আনিমে সিরিজ শেষ হবার বেশ কিছুদিন আগেই Linked Horizon তাদের এই গানের ফুল ভার্শন রিলিজ দেয়, এবং আবারও গানটি নিয়ে একটি ক্রেজ ছড়িয়ে পরতে দেখা যায় সবার মধ্যে।গানটি এতই জনপ্রিয় হয়ে উঠে, এই গানের সুরে অন্যান্য অনেক আনিমের AMV তৈরির প্রতিযোগিতা দেখা যায় অনলাইনে। এমনকি বিভিন্ন দেশের সিনেমার নাচের অংশে এই গানের সুর ঢুকিয়ে AMV তৈরিও হয় বেশ কিছু!

২০১৩ সালটি দেখেছে বেশ কিছু দুর্দান্ত ওপেনিং সং। Psycho-Pass এর Abnormalize, Log Horizon-এর Database, Amnesia-এর Zoetrope, এমনকি Shingeki no Kyojin-এরই আরেক ওপেনিং সং Jiyuu no Tsubasa। তবে সব কিছু ছাপিয়ে দাপটের সঙ্গে প্রথম স্থানটি দখল করে নেয় আনিমে দর্শক এবং আনিমে দেখে না এমন সব মানুষের কাছেও বিখ্যাত হয়ে উঠা Guren no Yumiya গানটি। অভিনন্দন Linked Horizon ও Team Shingeki no Kyojinকে!

https://www.youtube.com/watch?v=kKzum5xCGjQ

Shingeki.no.Kyojin.full.1474341

Comments