Animekhor top-chart 2013 – Best soundtrack – Shingeki no Kyojin

বীরের বেশে জয় বোধহয় এটাকেই বলে! Shingeki no Kyojin প্রথম হয়েছে ৫০ ভোট পেয়ে, যেখানে দ্বিতীয় স্থানে যৌথভাবে Kill la Kill এবং Psycho-Pass উভয়ে পেয়ছে ৭টি করে ভোট!মোট ভোটের ৭১%-এরও বেশি ভোট পেয়ে জিতে যাওয়া এটাই বুঝিয়েছে যে Shingeki no Kyojin এবার শুধু আনিমে হিসেবেই নয়, এর সাউন্ডট্র্যাকও এ বছরের সব আনিমের সাউন্ডট্র্যাককে ছাপিয়ে অন্য উচ্চতায় উঠে গিয়েছে!

রক্ত গরম করা ওপেনিং ট্র্যাক Guren no Yumiya এবার এতটাই মাতিয়ে রেখেছিল সবাইকে, পুরা সিরিজের যে কয়টি পর্বে এই ট্র্যাক ওপেনিং হিসেবে ছিল, সেসব কয়টি এপিসোড দেখবার সময় প্রায় অধিকাংশ দর্শকই ওপেনিং ট্র্যাক স্কিপ না করেই পুরা এপিসোড দেখেছে!!! আনিমের ইতিহাসে খুব কম আনিমের ওপেনিং-ই এরকম ছাপ রাখতে পেরেছে দর্শকের মনে। Guren no Yumiya-এর সাফল্যের হাত ধরেই আসে দ্বিতীয় ওপেনিং ট্র্যাক Jiyuu no Tsubasa, এ বছরের আরেকটি বিখ্যাত ওপেনিং ট্র্যাক।

 

শুধু ওপেনিং ট্র্যাকই নয়, এই সিরিজের দুটি এন্ডিং Utsukushiki Zankoku na Sekai ও Great Escapeও এবার অসাধারণ জনপ্রিয় হয়ে উঠে। এনিমখোরের অন্যান্য পোলগুলিতে ওপেনিং এবং এন্ডিং ট্র্যাকে এই ৪টি গানের প্রত্যেকটির পাওয়া ভোট দেখলেই বলে দেওয়া যায় দর্শকদের শুধু নির্মম রক্তাক্ত উত্তেজনাই উপহার দেই নি Shingeki no Kyojin, দিয়েছে মন ছুঁয়ে দেওয়া কিছু মারাত্মক সুন্দর কিছু গানও!

Shingeki no Kyojinএর এবার দুটি OST Album এসেছে, প্রথম এলবামে ছিল ১৬টি ট্র্যাক, দ্বিতীয়টিতে ছিল ১১টি, যার অধিকাংশই প্রথম এলবামের রিমিক্সড ভার্শন। প্রথম এলবামে Bauklotze -এর মতন হৃদয় ছুঁয়ে যাওয়া গান ছিল, তেমনই ছিল টাইটানদের সামনে এনে দেবার মত মনে ভয় জাগানিয়া ট্র্যাক XL-TT। চোখে পানি এনে দেওয়ার মত ট্র্যাক Vogel im Kafig যেমন ছিল, আবার ছিল বুকে সাহস এনে যুদ্ধে ঝাঁপিয়ে পরার মন্ত্র দেওয়া ট্র্যাক Rittai Kidou কিংবা Counter Attack Mankind। ছিল DOA, The Reluctant Heroes ও Call Your Name নামের আরও তিনটি গান, যা শুনে শ্রোতার মনে হবে তিনি এখন টাইটানদের দিকে এগিয়ে যাচ্ছেন নিজের কোন এক বন্ধুর মৃত্যুর প্রতিশোধ নিতে, পাশে আছে অনুপ্রেরণা দেওয়ার জন্যে লেভি আর মিকাসা, আছে টাইটানফর্মে থাকা এরেন ও বুদ্ধি বাতলে দেওয়া আরমিন!!!

 

আরও একটি ট্র্যাকের কথা না বললেই নয়, মোট ২৭টি ট্র্যাকের মধ্যে আমার সবচেয়ে প্রিয় ট্র্যাক Attack on Titan, পুরো আনিমে সিরিজের প্রায় সব পর্ব মাতিয়ে রাখা এই ট্র্যাক শেষ পর্বে এসে এক বিশেষ মুহুর্তে এমন সময়ে বেজে উঠে যা শুনে রীতিমত লাফিয়ে উঠতে হয় উত্তেজনায়!  

মনের অবস্থা যাই থাকুক না কেন, শ্রোতাকে মুহুর্তেই টাইটানদের সাথে যুদ্ধের জন্যে কল্পনায় আনিমে জগতে নিয়ে যেতে সক্ষম Shingeki no Kyojinএর সব ট্র্যাকগুলি।আর শ্রোতাদের হৃদয় ছুঁতে পারার এমন সাফল্যই এনে দিয়েছে এবছরের সেরা সাউন্ডট্র্যাক-এর খেতাব জিতে নিতে পারার সৌভাগ্য!

ধন্যবাদ Sawano Hiroyukiকে এমন দুর্দান্ত সব ট্র্যাক উপহার দেবার জন্যে! ধন্যবাদ Mika Kobayashi, Yoko Hikasa ও Cyuaকে, কয়েকটি মন ছুঁয়া গান আমাদেরকে উপভোগ করতে দেবার জন্যে! ধন্যবাদ Linked Horizon, mpi & CASG, Cinema Staff, Aimee Blackshlegerকে, পুরো বছর তাদের ট্র্যাক দিয়ে আমাদের মাতিয়ে তুলবার জন্যে!ধন্যবাদ Team Shingeki no Kyojinকে!  

Shingeki.no.Kyojin.full.1474341

 

Comments