Dude, Dat’s Deep (BECK) – By Kuro-Hat no “Deep”to Haque

Anime: BECK
Episodes: 26
Genre: Music, Drama, Slice of Life
Year: 2004
বেক এনিমেটা একটা উঠতি মিউসিশিয়ান ও ব্যান্ডকে নিয়ে। এতে প্রতি পর্বের আনাচে কানাচে লুকিয়ে আছে নানা রেফারেন্স, নানা মৃত রকস্টারদের প্রতি ট্রিবিউট। যাদের জীবনে মিউসিক অনেক বড় অংশ জুড়ে আছে, তাদের জন্য একটা পারফেক্ট এনিমে হল বেক (যদিও এর কাহিনী পুরাটুকু জানার জন্য মাঙ্গা পড়তে হবে…)

#Characterizations:

১। Yoshiyuki Taira: বেক ব্যান্ডের বেসিস্ট। একে পোট্রে করা হয়েছে সম্পূর্ণভাবে Red Hot Chilli Peppers ব্যান্ডটির বেসিস্ট Michael “Flea” Balzary এর উপর ভিত্তি করে। দুজনের বেইজ গিটার বাজানোর স্টাইল একরকম, দুজনেরি ব্লিচড চুল ও খালি গায়ে পারফরমেন্স করার অভ্যাস।

২। Tsunemi Chiba: বেক ব্যান্ডের ভোকাল (র‍্যাপার)। তার র‍্যাপিং ও গান গাওয়ার স্টাইলের সাথে Rage Against the Machine ব্যান্ডের Zack De La Rocha এর অনেক মিল পাওয়া যায়। বাই দা ওয়ে, দুজনেরই AFRO আছে…

৩। Eddie Lee: রিউসকে এর বড় ভাই এর মত। Dying Breed ব্যান্ডের লিড গিটারিস্ট। একে দেখতে অনেকটা Kurt Cobain এর মত।

৪। Matt Reed: Dying Breed ব্যান্ডের ভোকালিস্ট। The Smashing Pumpkins ব্যান্ডের ভোকাল ও সং রাইটার Billy Corgan যদি সানগ্লাস পড়ত, তাইলে ওরে ম্যাটের মত দেখাইত…

৫। Beck(কুত্তা), Page(কাকাতুয়া) and Keith(আরেকটা কুত্তা): এদের নাম যথাক্রমে Jeff Beck (Guitarist, The Yardbirds), Jimmy Page (Guitarist of Led Zeppelin) এবং Keith Richards (Guitarist of The Rolling Stones) এর নাম থেকে এসেছে।

# কোইউকির স্বপ্নঃ

না এখানে কোইউকির বড় মিউজিশিয়ান হওয়া বা মাহোকে কাছে পাওয়ার স্বপ্নের কথা বলা হচ্ছে না।

এপিসোড ১৪ তে কোইউকির জ্বর হয় ও তখন ঘুমের ঘোড়ে সে একটা অদ্ভুত স্বপ্ন দেখে। এতে দেখা যায় অনেক আজব কিছু ব্যাক্তি বিশাল এক মাঠে ময়লা পরিষ্কার করছে। এরা আসলে প্রত্যেকেই নানা মৃত রকস্টার। তাদের নাম নিচে এপেয়ারেন্স অনুসারে দেয়া হলঃ

i) John Lennon : চশমা পড়া লম্বা চুলের ভদ্রলোক। The Beatles এর ফাউন্ডিং মেম্বার ও আমার প্রিয় মিউসিক ব্যাক্তিত্ব। নিজের কনসার্টে নিজেরই একজন ভক্তের হাতে গুলিবিদ্ধ হয়ে খুন হন।

ii) Freddie Mercury: সাদা প্যান্ট ও স্যান্ডো গেঞ্জি পরা মোচওয়ালা গে-ইশ পুরুষ। Queen ব্যান্ডের ভোকাল ও এখন পর্যন্ত বিশ্বের সেরা ভোকাল (Scientifically Proven!)। বাইসেক্সুয়াল ছিলেন ও এইডস এ মারা যান।

iii) Jim Morrison: আওড়া কাওড়া কালো চুলের তরুণ। The Doors ব্যান্ডের ভোকাল ও পিয়ানিস্ট। The Lizard King নামেও পরিচিত। এও মাত্র ২৭ বছর বয়সে (সম্ভবত অতিরিক্ত ড্রাগস নেয়ার জন্যই) মারা গেছে।

iv) Kurt Cobain: সোনালি চুলের হ্যান্ডসাম যুবক। Nirvana ব্যান্ডের গিতারিস্ট ও ভোকাল। মাত্র ২৭ বছর বয়সে আত্মহত্যা করেন। তার মৃত্যু নিয়ে অনেক গুজব ও রহস্য রয়েছে।

v) Sid Vicious: চেহারা ইচ্ছাকৃতভাবে ভচকা করে রাখা খাড়া চুলের তরুণ। The Sex Pistols ব্যান্ডের বেসিস্ট ও টেকনিকালি পাঙ্ক এর জনক। ইনি প্রেমিকার মৃত্যুশোকে আত্মহত্যা করেন।

vi) দুঃখিত… ইনাকে চিনতে পারতেসি না…

vii) Jimi Hendrix: কোঁকড়ানো চুলের বিড়ি খেতে থাকা লোক। এও মাত্র ২৭ বছর বয়সে অতিরিক্ত ড্রাগস নেয়ার জন্য মারা গেছে। বিশ্বের শ্রেষ্ঠ গিটারিস্ট হিসেবে বিবেচিত। একে Guitar God ও বলা হয়ে  থাকে।

#Lucille:

Lucille হল বেক এনিমেতে রিউসকের ব্যবহার করা গিটার। এতে অনেকগুলা গুলির গর্ত আছে। এনিমেতে বলা হয়, এটা আসলে Sonny Boy এর গিটার। কিন্তু ঘটনা অন্য জায়গায়…

Lucille নামে আসলেই একটা গিটার আসে, এবং সেটা B. B. King এর। সেটার ইতিহাস হলঃ

একবার এক বারে (Random Word pun) বসে বি বি কিং গিটার বাজাচ্ছিলেন। এমন সময় ২ ব্যক্তির মধ্যে লুসিল নামের এক মেয়েকে নিএ বাগবিতণ্ডা শুরু হয়। এক পর্যায়ে ব্যাপারটা ভয়াবহ আকার ধারন করে ও বারে আগুন লেগে যায়।

অগ্নিস্নাত বার থেকে বি বি কিং বের হয়ে আসার পর বুঝতে পারলেন যে উনি উনার মাত্র ৩০ ডলারের(গিটারের জন্য অনেক কম) গিবসন গিটারটি ফেলে এসেছেন। তাই, উনি আবার সেই জ্বলন্ত বারে আবার ঢোকেন সেই গিটারটি আনার জন্য।

সেই গিটারটি ফেরত পাবার পর এই ঘটনাকে স্মরণীয় করার জন্য গিটারটির নাম দেন “লুসিল”।

(বাই দা ওয়ে, সনি বয় নামে আসলেই একজন ব্লুস মিউজিসিয়ান ছিলেন… কিন্তু এই ঘটনার সাথে উনার কন সম্পৃক্ততা খুজে পাওয়া যায় নি…)

#বিবিধঃ

১। এনিমেতে ক্যারেক্টারদের গায়ে প্রায়ই নানা ব্যান্ডের টি-শার্ট দেখা যায়, যেমন- The Rammones, The Pixis, The Who, etc.

২। মাহো আর কোইউকির পুনর্মিলন যে রেলস্টেশনে হয়, ডার্টফোর্ডের ঠিক একই রকম এক স্টেশনে Mick Jagger ও Keith Richards এর রিইউনিয়ন হয়, আর সেখান থেকেই The Rolling Stones নামের এক বিখ্যাত ব্যান্ড তৈরি হয়।

আশা করি কোন ভুল ইনফো দেই নাই। কোন কারেকশান এর প্রয়োজন বোধ হলে জানাতে ভুলবেন না।

I hope you all liked it!

ও, অলমোস্ট ফরগট, Beck নামে আসলেও একটা ফেমাস মিউজিশিয়ান আছে, যার পুরা নাম Beck Hansen. (এর বিখ্যাত গান “Loser” শুনে দেখতে পারেন… )

beck

Comments

comments